০৯ নভেম্বর ২০২৩, ১১:০৩

ম্যাক্সওয়েল কেন, আমরাও করতে পারি: সুজন

খালেদ মাহমুদ সুজন  © সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে ইতিহাসে সর্বকালের সেরা ইনিংস খেলেছেন গ্লেন ম্যাক্সওয়েল। তবে এটাই কি ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ইনিংস? তার ১২৮ বলে ২০১ রানের অপরাজিত ইনিংসটি ‘সর্বকালের সেরা ওয়ানডে ইনিংস’ বলে মনে করছেন অনেকেই। অজি তারকার ইনিংস নিয়ে খালেদ মাহমুদ সুজন বলেন ম্যাক্সওয়েল ক্যান, আমরাও করতে পারি। 

এভাবেও ম্যাচ জেতা যায়! ৪৯ রানে চার উইকেট হারানোর পর ক্রিজে নেমেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। তার পরেও ১০০ রানের মধ্যে আরও তিন উইকেট পড়েছে। কিন্তু নিজের লক্ষ্য থেকে সরেননি তিনি। তাঁকে সঙ্গে করে প্যাট কামিন্সও হয়েছেন সেই ইতিহাসের শরিক। 

২১ চার আর ১০ ছয়ে সাজানো সেই ইনিংসটি কেবল রানের বিচারেই না, বরং ম্যাক্সওয়েল যে পরিস্থিতিতে খেলেছেন, তাতেই আরো বেশি অসাধারণ হয়ে উঠেছিল। রান নেয়ার মত অবস্থায় ছিলেন না, তাই বাউন্ডারির উপর নির্ভর করেই বেশিরভাগ সময় খেলে গিয়েছেন এই অস্ট্রেলিয়ান।

বুধবার (৮ নভেম্বর) পুনেতে গণমাধ্যমের সঙ্গে বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের আলাপেও উঠে এলো ম্যাক্সওয়েল প্রসঙ্গ। এমন ইনিংস বাংলাদেশের পক্ষেও সম্ভব, এই অণুপ্রেরণাই খেলোয়াড়দের দিতে চান সাবেক এই অধিনায়ক। সেই সঙ্গে ম্যাক্সওয়েলের প্রশংসা করতেও পিছপা হননি সুজন।

অজি তারকার ইনিংস নিয়ে সুজন বলেন, ‘এটা অবিশ্বাস্য ইনিংস। এটা শুধু বাংলাদেশের ক্রিকেটারদের না সারা বিশ্বের অনুপ্রেরণা পাওয়ার কথা। কত বছরে একবার এমন হবে সেটা আল্লাহ জানে। দুইশ হয়ত অনেকেই মারবে কিন্তু এই কন্ডিশন থেকে, এই ক্রাইসিস থেকে, নিজের ইনজুরি নিয়ে।’

আরও পড়ুন: ইংল্যান্ডের জয়ে পয়েন্ট টেবিলে পরিবর্তন, শঙ্কায় বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি

সুজন আরো বলেন, ‘ক্রিকেটে যে সব কিছু সম্ভব সেটা ম্যাক্সওয়েল বুঝিয়ে দিয়েছে। আমার মনে হয় সেই মোটিভেশন নিয়েই ছেলেদেরকে আবার আগামীতে শুরু করা উচিত যে ম্যাক্সওয়েল ক্যান, আমরাও করতে পারি। শুধু দরকার সঠিক ট্রেনিং, সঠিক ফিটনেস এগুলো গুরুত্বপূর্ণ।’

সুজনের বিশ্বাস শেষ ম্যাচটায় নিজেদের সেরাটাই উজার করে দিবে টাইগার ক্রিকেটাররা, ‘আমরা আমাদের সেরা ক্রিকেটটা এখনও খেলতে পারিনি। শ্রীলংকার সাথে ম্যাচ জিতেছি কিন্তু আমার মনে হয় সেরাটা এখনও বাকি। হয়তবা হারতে পারি, হারা, জেতার কথা বলছি না একবারও। আমি মুখিয়ে আছি আমাদের সেরা খেলাটা দেখার জন্য। আমি আশা করি শেষ ম্যাচটায় আমরা সেরা খেলা খেলব।’

ইংরেজদের ১৬০ রানের জয়ের ফলে জমে উঠেছে চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিতের লড়াইটাও। জয়ের সঙ্গে পয়েন্ট টেবিলের সাতে উঠে এসেছে দলটি। এতে চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড। 

আর বাংলাদেশ আগের দিনেই ৭ম স্থানে থাকলেও এখন আছে আট নম্বরে। ৯ম আর ১০ম স্থানে আছে শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস। এই চার দলেরই পয়েন্ট ৪। এমন অবস্থায় বিশ্বকাপের মাঝেই জমে উঠেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার লড়াইটা।