০৭ নভেম্বর ২০২৩, ২২:৪৭

ম্যাক্সওয়েলের ডাবল সেঞ্চুরিতে অবিশ্বাস্য জয় অস্ট্রেলিয়ার

গ্লেন ম্যাক্সওয়েল  © সংগৃহীত

৯১ রানে সপ্তম উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। এরপর প্যাট কামিন্সকে নিয়ে প্রতিরোধ গড়েন অজিদের জয়ের নায়ক গ্লেন ম্যাক্সওয়েল। খাদের কিনারা থেকে একা হাতে দলকে টেনে তুলেছেন, করেছেন ডাবল সেঞ্চুরি। ফলাফল অজিরা জয়ের দেখা পেল ৩ উইকেটে। গলফ কার্ট থেকে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ইংল্যান্ডের বিপক্ষে তার আর কোনো ম্যাচ খেলা হয়নি। তিনি ফিরলেন আফগানিস্তানের বিপক্ষে। আর অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখলেন ডানহাতি এই ব্যাটার।

দিনের শুরুতে মুম্বাইয়ে আফগানিস্তান করে ২৯১ রান। জিততে হলে এই মাঠে রানা তাড়া করার রেকর্ড গড়তে হতো অস্ট্রেলিয়াকে। নাভিন উল হক ও আজমতউল্লাহ ওমরজাইয়ের গতির সঙ্গে রশিদ খানের স্পিনে চোখে সর্ষে ফুল দেখছিল অজিরা।

নবম ওভারে পরপর ডেভিড ওয়ার্নার ও জশ ইংলিসের বিদায়ে ক্রিজে নামেন ম্যাক্সওয়েল। আজমতের হ্যাটট্রিক বলে কোনোভাবে বেঁচে যান তিনি। আফগানরা এলবিডব্লিউর রিভিউয়ের আবেদন করেছিল। তবে রিপ্লেতে দেখা যায় বল আউটসাইড এজ হয়ে আফগান কিপারের বেশ সামনে পড়ে। বল তার গ্লাভসে ধরা পড়লে আজমতের হ্যাটট্রিক হয়ে যেতো।

পাওয়ার প্লেতে অস্ট্রেলিয়ার স্কোর ৪ উইকেটে ৫২ রান। ম্যাক্সওয়েল ১৯তম ওভারের মধ্যে আরও তিন ব্যাটারকে ফিরে যেতে দেখলেন। ৯১ রানের মধ্যে নেই সাত উইকেট।

ক্রিজে নামলেন প্যাট কামিন্স। একপ্রান্ত আগলে রেখে উইকেট ধরে রাখলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। আর অন্য দিক থেকে মুজিব উর রহমান, নুর আহমেদ ও মোহাম্মদ নবীর ওপর চড়াও হন ম্যাক্সওয়েল। ৩৩তম ওভারে ৭৬ বলে বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি করেন তিনি।

অষ্টম উইকেটে দুজনের জুটি একশতে পৌঁছায় ৮৯ বলে। ৩৫তম ওভারেই স্কোর দুইশ। ম্যাক্সওয়েল আরও খ্যাপাটে ডেথ ওভারে। ১০৪ বলে ১৭ চার ও ৫ ছয়ে ১৫০ করেন তিনি। তাদের জুটি ১৫০ এ পৌঁছায় ১৩৮ বলে।