০৬ নভেম্বর ২০২৩, ০৮:২৭

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন সুনীল নারিন

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন সুনীল নারিন  © সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের তারকা বোলার সুনীল নারিন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাবেন এই ক্যারিবীয় স্পিনার। আন্তর্জাতিক ক্রিকেটে খুব বেশি ম্যাচ খেলা হয়নি তার। গত চার বছর ধরে তো দেশের জার্সিতে খেলাই হয়নি। তবে যতোটুকু খেলেছেন তাতেই আলো কেড়েছেন।

রোববার (৫ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে আন্তর্জাতিক ক্যারিয়ারের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন নারিন।

অবসরের ঘোষণা দিয়ে নারিন লিখেছেন, ‘৪ বছর হয়ে গেছে আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছি। কিন্তু আজ আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। প্রকাশ্যে আমি খুব অল্প কথার মানুষ। ব্যক্তিগতভাবে এমন কিছু মানুষ আছেন যারা আমার ক্যারিয়ারজুড়ে আমাকে সমর্থন যুগিয়েছেন এবং ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রতিনিধিত্ব করার সময় আমাকে সাহায্য করেছেন। আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

বিশ্বের বিভিন্ন প্রান্তের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন নারিন। বলেছেন, ‘এটা আলাদাভাবে বলার প্রয়োজন নেই যে নিকট ভবিষ্যতে বিশ্বের বিভিন্ন প্রান্তের ফ্র্যাঞ্চাইজিতে আমি যেমন খেলি, সেরকম খেলে যাব।’

লিগগুলোতে নিয়মিত উপস্থিতির কারণে অনিয়মিত হয়েছেন জাতীয় দলে। দলের সঙ্গে নেই দীর্ঘদিন ধরে। মাত্র ৬ টেস্টেই থেমেছে সুনীল নারিনের সাদা জার্সির ক্যারিয়ার। গত দশ বছরে এই ফরম্যাটে খেলেননি তিনি। ২০১৩ সালের ডিসেম্বরে শেষ টেস্ট খেলেছিলেন নারিন।

সর্বশেষ ২০১৯ সালের আগস্টে দলের হয়ে টি-টুয়েন্টি ম্যাচে খেলেছিলেন তিনি। সর্বশেষ ওয়ানডেও খেলেছেন ২০১৬ সালের ৫ অক্টোবর। বিশ্বব্যপী যেই ফরম্যাটের জন্য বিখ্যাত সেই টি-টোয়েন্টিতেও গত ৪ বছরে ডাক পাননি। এবার সিদ্ধান্ত নিয়েই নিলেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে আর খেলবেন না তিনি।

২০১১ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নারিনের। তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে ১২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এর মধ্যে ৬টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৫১টি টি-টুয়েন্টি খেলেছেন তারকা এই স্পিনার। তিন ফরম্যাট মিলিয়ে ১২৫ ইনিংসে মোট ১৬৫ উইকেট নিয়েছেন এই তারকা বোলার।

আরও পড়ুন: সেমিফাইনালে উঠতে পাকিস্তানকে কী করতে হবে?

ওয়েস্ট ইন্ডিজের ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন এই বাঁহাতি স্পিনার। সেবার ক্যারিবীয়দের হয়ে ৯ উইকেট নিয়ে বিশ্বজয়ে বড় অবদান রেখেছিলেন নারিন। ভারতে আয়োজিত চলতি ওয়ানডে বিশ্বকাপে অবশ্য কোয়ালিফাই করতে পারেনি তার দল ওয়েস্ট ইন্ডিজ।

বিভিন্ন সময় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে নারিনের দ্বন্দ্বের গুঞ্জন থাকলেও দুপক্ষের কেউই এ ব্যাপারে সরাসরিভাবে কিছু জানায়নি।