সেমিফাইনালে উঠতে পাকিস্তানকে কী করতে হবে?

পাকিস্তান ক্রিকেট দল
পাকিস্তান ক্রিকেট দল  © সংগৃহীত

বিশ্বকাপে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের পর পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার আশা জেগে উঠেছে আবারও। বেঙ্গালুরুতে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ফখর জামানের ৮১ বলে অপরাজিত ১২৬ রানের তান্ডব ও অধিনায়ক বাবর আজমের ৬৩ বলে অপরাজিত ৬৬ রানের ইনিংসের উপর ভর করে ডিএলএস পদ্ধতিতে নিউজিল্যান্ডকে ২১ রানে হারায় পাকিস্তান।

গতকালের  জয়ের পর ৮ ম্যাচে পাকিস্তানের পয়েন্ট দাঁড়িয়েছে ৮। সমান ম্যাচ খেলে নিউজিল্যান্ডও সমান ৮ পয়েন্ট রয়েছে। আবার এক ম্যাচ কম খেলা আফগানিস্তানের পয়েন্টও এই দুই দলের সমান। তবে রানরেটে এগিয়ে থাকায় নিউজিল্যান্ড আছে চতুর্থ স্থানে এবং পাকিস্তান-আফগানিস্তান আছে পঞ্চম ও ষষ্ঠ স্থানে।

যেহেতু সেমিফাইনালে চারটি দল যাবে তাই এই তিন দলের জন্য সেমিফাইনালে ওঠা বেশ চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। এই অবস্থায় পাকিস্তানকে সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ করতে হলে কী করতে হবে বা কোন সমীকরণ অনুসরণ করতে হবে এমন প্রশ্ন সমর্থকদের মনে।

ত্রিমুখী এ লড়াই জিতে শেষ চারে উঠতে পাকিস্তানকে নিজেদের ম্যাচটি জেতার পাশাপাশি তাকিয়ে থাকতে হবে বাকি দুই দলের দিকে। প্রথম পর্বে নিউজিল্যান্ড ৯ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে তাদের শেষ ম্যাচটি খেলবে বেঙ্গালুরুতে। 

নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি জিতে যায়, তখন পাকিস্তানকে কী করতে হবে? নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কাকে ১ রানে হারায়, তবে ১১ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে কলকাতায় ১৩০ রানে জিততে হবে পাকিস্তানকে।

আবার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের শেষ দুটি ম্যাচের অন্তত একটিতে আফগানিস্তান হারলে এবং ইংল্যান্ড ম্যাচে পাকিস্তান নিউজিল্যান্ডের সঙ্গে নেট রানরেটের হিসাব মেলাতে পারলে বাবর আজমরা শেষ চারে থেকে সেমিফাইনালে খেলার সুযোগ পাবেন।


সর্বশেষ সংবাদ