০৪ নভেম্বর ২০২৩, ০৯:৩৭

বাঁচা-মরার লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড-পাকিস্তান

আজ মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড-পাকিস্তান  © সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপে শেষদিকে এসে জমে উঠেছে সেমিফাইনালের লড়াই। দুটি দল আট পয়েন্ট নিয়ে সেরা চারে অবস্থান করছে, দুটি দল ছয় পয়েন্ট নিয়ে অপেক্ষায় আছে সেরা চারে জায়গা করে নেয়ার জন্য। সেই লড়াইয়ে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড-পাকিস্তান।

শনিবার (৪ নভেম্বর) সকাল ১১টায় বিশ্বকাপের ৩৫তম ম্যাচে মাঠে নামছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এই ম্যাচটি সেমিফাইনালে ওঠার জন্য উভয় দলের জন্য গুরুত্বপূর্ণ। যেখানে পাকিস্তান হারলেই এক ম্যাচ হাতে রেখে বিদায় নিশ্চিত হয়ে যাবে। 

টানা চার জয়ের পর টান তিন হার হজম করলো নিউজিল্যান্ড এবং দলটা এখন চোট বেদনায় জর্জরিত। ম্যাট হেনরি দল থেকে বাদ হয়ে যাওয়ায় কাইল জেমিসন দলের সঙ্গে যোগ দিয়েছেন। কেন উইলিয়ামসন, মার্ক চাপম্যান, লকি ফার্গুসন ও জিমি নিশাম ইনজুরি আক্রান্ত।

নিউজিল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ১৯০ রানের বড় ব্যবধানে না জিতলে সেমিফাইনাল স্বপ্ন আরো ফিকে হয়ে যেত বাবর আজমদের। আরও একবার সেমিফাইনালে পা রাখার মিশনে নামছে পাকিস্তান। দুই দলের শেষ ৫ দেখায় চারবারই জিতেছে পাকিস্তান। তবে বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে জয়ের হাসি হেসেছিল কিউইরা।

মুখোমুখি লড়াইয়ের ইতিহাসেও এগিয়ে পাকিস্তান। এখন পর্যন্ত ১১৫ ম্যাচের মধ্যে ৬০ ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান, ৫১ ম্যাচে জয় পায় নিউজিল্যান্ড। টাই ম্যাচ হয়েছে ১টি আর ৩ ম্যাচ ছিল পরিত্যক্ত। বিশ্বকাপেও এগিয়ে পাকিস্তান। ৯ ম্যাচের মধ্যে ৭ ম্যাচেই জয় পেয়েছে এশিয়ান দেশটি। সবশেষ ২০১৯ আসরেও কিউইদের ৬ উইকেটে হারায় বাবর আজমের দল।

আরও পড়ুন: ৫ উইকেট নিয়ে সিজদা দিতে গিয়ে থেমে যান শামি

আজকের ম্যাচে নিউজিল্যান্ড জয় পেলে সেমিফাইনালের চার দল প্রায় নিশ্চিত হয়ে যাবে। অন্যদিকে পাকিস্তান জয় পেলে অপেক্ষা একটু বাড়বে। তাদের সেমিফাইনাল খেলার স্বপ্ন বেঁচে থাকবে। এ ম্যাচে মাঠে নামার আগে ৭ খেলায় ৮ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড চতুর্থ স্থানে রয়েছে। অন্যদিকে পাকিস্তানের অবস্থান ছয়ে। ৭ ম্যাচে তাদের পয়েন্ট ৬।

আজ নিউজিল্যান্ড তো বটেই, শেষ ম্যাচে ইংল্যান্ডকেও হারাতে হবে পাকিস্তানকে।