০৩ নভেম্বর ২০২৩, ০০:১০

৫ উইকেট নিয়ে সিজদা দিতে গিয়ে থেমে যান শামি

৫ উইকেট নিয়ে সেজদাহ করতে গিয়ে থেমে যান শামি  © সংগৃহীত

ভারত-শ্রীলংকা ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার পর সৃষ্টিকর্তার প্রতি শুকরিয়া আদায় করতে সিজদা দিতে গিয়ে থেমে যান ভারতের অন্যতম সেরা মুসলিম বোলার মোহাম্মদ শামি। এই ঘটনায় নেট দুনিয়ায় খুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন সমর্থকরা। অনেকে শামির এই সিজদা দিতে গিয়ে থেমে যাওয়াকে ভারতীয় এবং ভারতের ক্রিকেট বোর্ডের মুসলিমদের প্রতি নেতিবাচক মনোভাবকে দায়ী করছেন। কেউ আবার এককভাবে তাকেই দায়ী করছেন।

একজন তার ফেসবুক আইডিতে লিখেছেন, “ইন্ডিয়ান মুসলিমরা কি এই আইডেন্টিটি ক্রাইসিস থেকে বের হতে পারবে না, কোনো দিনও না?” আরেকজন লিখেছেন, “দ্বিজাতি তত্ত্ব...”

তবে শামিকে এর আগে ধর্মীয়ভাবে মুসলিম হওয়ার কারণে ভারতীয়দের সমালোচনার মধ্যে পরতে হয়। আর সেজন্যই তিনি সিজদাহ থেকে বিরত থেকেছেন বলে মনে করছেন অনেকে। এর আগে ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ভারতের দশ উইকেটে হারের পরে শামির বিরুদ্ধে ক্লেইম করা হয়েছিলো শামি পাকিস্তানের কাছ থেকে টাকা খেয়ে বোলিং করেছে। তার স্ত্রীর সাথেও ঝামেলার পর শুধুমাত্র মুসলিম হওয়ায় তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হওয়ার আগেই তাকে অভিযুক্ত করা হয়েছিলো। যদিও সেসব অভিযোগ পরে প্রমাণিত হয় নি।

ইরফান পাঠান টুইটারে পাকিস্তান ক্রিকেট ও সমর্থকদের ট্রল করা নিয়ে সবচেয়ে সরব। এই বিশ্বকাপে আফগানিস্তান পাকিস্তানকে হারানোতেও মাঠে নেচেছিলো যেটা সচারাচর দেখা যায় না অন্তত মাঠে আর কি! আসলে ইরফান পাঠানদের ইন্ডিয়ান স্টেটে পরীক্ষা দিয়ে যেতে হয়। নিজেকে সবসময় প্রমাণ করে যেতে হয় যে আমি সবচেয়ে ভালো ভারতীয়। এইটা গম্ভীর, শেহবাগদের করতে হবে না কখনোই এটাই বাস্তবতা!