ব্যালন ডি’অরের সেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ

ব্যালন ডি’অরের সেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ
ব্যালন ডি’অরের সেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ  © সংগৃহীত

আসরের সেরা গোলররক্ষক নির্বাচিত হয়ে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর ফিফা বিশ্বকাপ জিতিয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। এবার ব্যালন ডি’অরের মঞ্চে ২০২২-২৩ মৌসুমের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়ে জিতেছেন ইয়াসিন ট্রফি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে গত মৌসুমে ৩৬ ম্যাচে  ১১ ক্লিনশিট আর ৯৮ সেভসে তাই ফ্রান্স ফুটবল থেকে সেরা গোলরক্ষকের পুরস্কারটি জিতে নিয়েছেন মার্টিনেজ।

সোমবার (৩০ অক্টোবর) রাতে প্যারিসের শ্যালে থিয়েটারে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে নিজের বাবার হাত থেকেই ফ্রান্স ফুটবলের এ পুরস্কার গ্রহণ করেন মার্টিনেজ। ভোটে তিনি পেছনে ফেলেছেন ব্রাজিলের এডার্সন ও মরক্কোর ইয়াসিন বোনোকে। 

ব্যালন ডি'অরের সেরা গোলরক্ষক এমি মার্টিনেজ

বিশ্বকাপে তার দুর্দান্ত নৈপুণ্যে আর্জেন্টিনা পায় আরাধ্য বিশ্বকাপ শিরোপা। কাতার বিশ্বকাপে করেছিলেন অনবদ্য পারফরম্যান্স। এছাড়া নিজ ক্লাব অ্যাস্টন ভিলাতেও তিনি ছিলেন দারুণ ফর্মে। পেয়েছেন ফিফার বর্ষসেরা গোলরক্ষকের সম্মান। ফ্রান্স ফুটবলের দেওয়া সেরা গোলরক্ষকের স্বীকৃতি পেয়েছেন তিনি।

নেদারল্যান্ডসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের টাইব্রেকারে তার দুর্দান্ত সব সেভে সেমিফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে রুদ্ধশ্বাস ফাইনালের অতিরিক্ত মিনিটের যোগ করা সময়ে কোলো মুয়ানির শটটি যদি সেভ না করতেন, শিরোপা চলে যেত ফ্রান্সের ঘরেই।

এরপর টাইব্রেকারে তার বীরত্বেই তো নিজেদের তৃতীয় বিশ্বকাপটি ঘরে তুলেছিলে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপেও সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছিলেন তিনি। 


সর্বশেষ সংবাদ