৩১ অক্টোবর ২০২৩, ০৬:৫৮

ইতিহাস গড়ে রেকর্ড অষ্টম ব্যালন ডি’অর জিতলেন মেসি

১৬তম নমিনেশনে ৮ম ব্যালন ডি’অর জিতলেন মেসি  © সংগৃহীত

ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড আর্লিং হালান্ডকে পেছনে ফেলে ২০২২-২৩ মৌসুমের রেকর্ড অষ্টমবারের মতো ব্যালন ডি'অরের পুরস্কার জিতলেন লিওনেল মেসি। এবারের ব্যালন ডি'অরের জন্য বিবেচিত সময়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ গোল ও ২৬ অ্যাসিস্ট করেন মেসি। অধরা বিশ্বকাপের শিরোপা দেখা পেয়ে ২০২২ সালটা স্বপ্নের মতো গেছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির। 

সোমবার (৩০ অক্টোবর) রাতে ফ্রান্সের প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হয় বিজয়ীর নাম। বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি তার হাতে তুলে দেন সাবেক ইংলিশ তারকা ডেভিড বেকহাম।

ক্যারিয়ারের শেষপ্রান্তে এসেও এখনো একের পর এক পুরস্কারের জন্য মনোনয়ন পাচ্ছেন এই ক্ষুদে যাদুকর। এবারের ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করতে ২০২২ সালের ১ আগস্ট থেকে ২০২৩ সালের ৩১ জুলাই সময়ের পারফরম্যান্স বিবেচনা করা হয়। যেখানে গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনার হয়ে কাতার বিশ্বকাপ জেতেন মেসি। এছাড়া পিএসজির হয়ে জেতেন ফ্রেঞ্চ লিগের শিরোপা।

অষ্টম ব্যালন ডি’অর জিতে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় মেসি বলেন, ‘আমি যে ক্যারিয়ার পেয়েছি সেটা আমি কল্পনাও করিনি! ভাগ্যকে আমার পাশে পেয়েছি, সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। আমার সব লক্ষ্য পূরণ করতে পেরেছি, ফুটবলে যা কিছু আছে তার সবই অর্জন করতে পেরেছি— যা খুবই কঠিন।’

এবার দ্বিতীয় হয়েছেন ম্যানচেস্টার সিটি ও নরওয়ের আর্লিং হাল্যান্ড, তৃতীয় হয়েছেন পিএসজি ও ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে, চতুর্থ হয়েছেন ম্যানচেস্টার সিটি ও বেলজিয়ামের কেভিন ডি ব্র“ইনা, পঞ্চম হয়েছেন ম্যানচেস্টার সিটি ও স্পেনের রদ্রি, ষষ্ঠ হয়েছেন রিয়াল মাদ্রিদ ও ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র এবং সপ্তম হয়েছেন ম্যানচেস্টার সিটি ও আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ।

ফুটবলের অস্কার খ্যাত এই পুরস্কার মেসি সর্বোচ্চ আটবার জিতেছেন। তিনি নিজেকে নিয়ে গেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর ধরাছোয়ার বাইরে। ১৯৫৬ সাল থেকে চলে আসা এ পুরস্কার মেসির হাতে প্রথম ওঠে ২০০৯ সালে। এরপর ২০১১, ২০১২, ২০১৩, ২০১৬, ২০১৯ এবং ২০২১ সালে ব্যালন ডি’অর জেতেন সাবেক বার্সেলোনা তারকা। 

তার চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ব্যালন ডি’অর জিতেছেন পাঁচবার। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা ২০০৮, ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে ব্যালন ডি অর জয় করেন। এ বছর অবশ্য ব্যালন ডি’অর জয়ের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেই তার নাম ছিল না।

২০০৮ থেকে ২০২৩ সালের মধ্যে মেসি ও রোনালদো ব্যতীত কেবল দুইজন এই পুরস্কার জিতেছেন। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ ও ২০২২ সালে রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমা ব্যালন ডি’অর নিজের করে নেন।