২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৬

৮ বছর পর কুমিল্লার জার্সিতে বিপিএলে রশিদ খান

৮ বছর পর কুমিল্লার জার্সিতে বিপিএলে রশিদ খান  © সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী আসরের জন্য বিদেশি তারকা রশিদ খানকে দলে ভেড়ানোর কথা জানাল বিপিএলের ডিফেন্ডিং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আসন্ন ২০২৪ সালেও কুমিল্লা চ্যাম্পিয়নশিপ ধরে রাখতে তারকা ক্রিকেটারদের দলে ভেড়াতে শুরু করেছে চারবারের শিরোপাজয়ী ফ্র্যাঞ্চাইজিটি। গত আসরে খেলা পাকিস্তানের তারকা ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান, আন্দ্রে রাসেল ও অলরাউন্ডার সুনিল নারিনকে আগামী আসরের জন্য ধরে রেখেছে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বুধবার (২০ সেপ্টেম্বর) রশিদ খানকে দলে ভেড়ানোর খবরটি নিশ্চিত করে ফ্র্যাঞ্চাইজিটি। বিপিএলের আসন্ন মৌসুমে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলতে দেখা যাবে রশিদ খানকে

আনুষ্ঠানিক এক বিবৃতিতে কুমিল্লা জানিয়েছে, রশিদ খান, গুগলির রাজা ভিক্টোরিয়ান্সের জার্সিতে রাজত্ব করতে আসছেন।

এর আগে, ২০১৬ সালে কুমিল্লার হয়েই রশিদের বিপিএল অভিষেক হয়। সেবার ৭ ম্যাচে তার শিকার ছিল ৬ উইকেট। পরের আসরে একই দলের হয়ে ২২ গজ মাতান তিনি। এবার ৮ ম্যাচে নেন ১৩ উইকেট। এরপরই সাড়া ফেলেন ক্রিকেট দুনিয়ায়। এবার বিপিএলের আসন্ন আসরকে সামনে রেখে আবারও তাকে দলে টেনেছে কুমিল্লা।

তবে আসন্ন আসরে রিজওয়ানকে টুর্নামেন্টের শুরু থেকেই পাওয়া যাবে কিনা সে বিষয়ে কিছুই জানায়নি ফ্র্যাঞ্চাইজিটি। গত বছর টুর্নামেন্টের মাঝপথে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন রিজওয়ান। আবার শেষদিকে ফিরে গিয়েছিলেন তিনি। এদিকে রিজওয়ানের সঙ্গে কুমিল্লায় গত আসরে খেলা নাসিম শাহের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি ফ্র্যাঞ্চাইজিটি। রিজওয়ান-নারিনের পাশাপাশি আরেক ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেলকে দলে ভিড়িয়েছে কুমিল্লা।

আগের মৌসুমে কুমিল্লার হয়ে খেলা জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস, স্পিনার তানভির ইসলাম ও পেসার মুস্তাফিজুর রহমানকে দলে রেখে দেয় কুমিল্লা। এছাড়া দেশি ক্রিকেটারদের মধ্যে থেকে সরাসরি চুক্তিতে তাওহীদ হৃদয়কে যুক্ত করেছে নাফিসা কামালের দল। গত আসরে তরুণ এই ব্যাটার সিলেট স্ট্রাইকার্সের হয়ে খেলেছিলেন। এছাড়া রিটেইনের তালিকায় রাখা হয়েছে স্পিনার তানভীর ইসলামকেও।

অন্যদিকে বিপিএলে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল কুমিল্লা। এখন পর্যন্ত ৭ বার অংশ নিয়ে চারবারই শিরোপা উল্লাস করেছে তারা। ২০১৫ ও ২০১৯ সালের পর শেষ দুই আসরেও বিপিএলের শ্রেষ্ঠত্ব অর্জন করে নাফিসা কামালের দল। ইংল্যান্ডের মঈন আলীও গত আসরের কুমিল্লার হয়ে খেলেছেন।

আরও পড়ুন: বিপিএলে কুমিল্লার চমক, রিজওয়ান-নারিনদের নিয়ে দলে তারকার ছড়াছড়ি

আসন্ন ২০২৪ বিপিএলকে সামনে রেখে ১০ম আসরের প্লেয়ার্স ড্রাফট রোববার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হবে। শেষ সময়ে এসে টুর্নামেন্টে অংশগ্রহণকারী সব দল খেলোয়াড় ভেড়াতে ব্যস্ত সময় পার করছে। ইতোমধ্যেই আসন্ন বিপিএলকে সামনে রেখে দলগুলো সরাসরি চুক্তিতে তারকা ক্রিকেটারদের দলে ভেড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

দেশের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জৌলুসময় এই টুর্নামেন্টের এবারের আসরে মোট সাতটি দল অংশ নেবে। যার মধ্যে রয়েছে  সর্বশেষ টুর্নামেন্টে অংশ নেয়া ছয়টি দল। তবে ঢাকার ফ্র্যাঞ্চাইজির মালিকানার পরিবর্তন ঘটেছে। এর নতুন মালিকানা পেয়েছে নিওটেক্স গ্রুপ। নতুন মালিকানার অধীনে পরিবর্তিত হয়েছে দলের নামও। গত আসরে ঢাকা ডমিনেটর্স নামে খেলা দলটি এবারের আসরে খেলবে দুরন্ত ঢাকা নামে।