১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২৫

বাংলাদেশের কাছে হেরে বদলে গেল ভারতের র‌্যাঙ্কিং

বাংলাদেশের কাছে হেরে বদলে গেল ভারতের র‌্যাঙ্কিং  © সংগৃহীত

এবারের আসরে বাংলাদেশ দলের শুরুটা ভালো না হলেও শেষ ম্যাচে ভরতের বিপক্ষে জয় দিয়েই এশিয়া কাপ যাত্রার ইতি টেনেছে সাকিবের দল। বাংলাদেশের বিপক্ষে রোহিত শর্মা ৬ রানে হারের তিক্ত স্বাদ পেয়েছে। গতকাল বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ভারত দ্বিতীয় স্থানে ছিল। তবে বাংলাদেশের কাছে হেরে নিজেদের অবস্থান থেকে একধাপ নিচে নেমে র‌্যাঙ্কিংয়ের তিনে অবস্থান করছে ভারত।

ভারতকে হারানোর ম্যাচে রেকর্ড গড়েছেন বাংলাদেশের দলপতি সাকিব আল হাসান। এশিয়া কাপে ভারতকে ২০১২ সালে হারিয়েছিল বাংলাদেশ। এরপরে দলটির বিপক্ষে জয় বঞ্চিত ছিল লাল-সবুজের দল। তবে দীর্ঘ ১১ বছর শেষে সেই জয়খরা কাটালো টাইগার বাহিনী। 

প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে টাইগাররা। শুরুতে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ধুঁকতে থাকা দলকে টেনে তোলেন সাকিব আল হাসান ও তাওহীদ হৃদয় জুটি। পরবর্তীতে দলের রান বড় করতে সহযোগিতা করেন শেখ মেহেদী এবং নাসুম আহমেদ। জবাবে ৪৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫৯ রান করে ভারত। তাতে ৬ রানে জয় পায় লাল-সবুজের দল।

এই জয়ের ফলে র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থান পুনরুদ্ধার করলো বাংলাদেশ। আইসিসি প্রকাশিত দলগুলোর নতুন র‌্যাঙ্কিং তালিকা অনুযায়ী, বাংলাদেশের কাছে হারের পর ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ অবনমন হয়েছে ভারতের। দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে গেছে রোহিতের দল। 

আরও পড়ুন: ভারতকে হারানোর পর আই লাভ ইউ, সাকিবকে শিশির

১১৫ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের কাছে হেরে নিজেদের অবস্থান থেকে একধাপ নিচে নেমে র‌্যাঙ্কিংয়ের তিনে অবস্থান করছে ভারত। তাদের রেটিং পয়েন্ট ১১৪। ফাইনালে খেলতে না পারা পাকিস্তান একধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে অবস্থান করছে। আইসিসি প্রকাশিত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দুই দলের সমান রেটিং পয়েন্ট দেখানো হলেও প্রতিবেদনে বিষয়টি ব্যাখ্যা করা হয়—অস্ট্রেলিয়া ১১৫.২৫৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে। দ্বিতীয় পাকিস্তানের সংগ্রহ ১১৪.৮৮৯ রেটিং পয়েন্ট।

৯৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন অবস্থান করেছে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে। এর আগে বাংলাদেশকে টপকে ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সাত নস্বরে অবস্থান করা শ্রীলঙ্কা নেমে গেছে র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে। র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বর স্থানে রয়েছে বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া ওয়েস্ট ইন্ডিজ। তাদের রেটিং পয়েন্ট ৬৮। আর ৮০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের উপরে র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বরে অবস্থান করছে আফগানিস্তান।