০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩২

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সৈকত

সরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত  © ফাইল ফটো

আসন্ন ভারত বিশ্বকাপের গ্রুপ পর্বের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি আম্পায়ার হিসেবে ছেলেদের বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ভারত বিশ্বকাপের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করে আইসিসি। আম্পায়ারদের এমিরেটস এলিট প্যানেলের ১২ জন এবং আইসিসি উদীয়মান আম্পায়ার প্যানেলের চার সদস্য সহ মোট ১৬ জনের নাম ঘোষণা করেছে সংস্থাটি।

বিশ্বকাপের ১৩তম এই আসরে যে আম্পায়াররা দায়িত্ব পালন করবেন, তারা হলেন: ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, ক্রিস গ্যাফানি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবরো, নিতিন মেনন, আহসান রাজা, পল রাইফেল, শরফুদ্দৌলা ইবনে শহীদ, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন এবং পল উইলসন।

অভিজ্ঞদের মধ্যে লর্ডসে ২০১৯ সালের সবশেষ পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালের জন্য নিযুক্ত চার আম্পায়ারের মধ্যে তিনজন রয়েছেন তিন জন - ধর্মসেনা, ইরাসমাস এবং টাকার। শুধুমাত্র আলিম দার অনুপস্থিত। চলতি বছরের মার্চে এলিট প্যানেল থেকে পদত্যাগ করেন এই পাকিস্তানি আম্পায়ার। এছাড়া এলিট প্যানেলের চার ম্যাচ রেফারি জেফ ক্রো, অ্যান্ডি পেক্রফট, রিচি রিচার্ডসন এবং জাভাগাল শ্রীনাথ দায়িত্ব পালন করবেন।