কোহলিকে ছাড়িয়ে নতুন রেকর্ডে বাবর

কোহলিকে ছাড়িয়ে নতুন রেকর্ডে বাবর
কোহলিকে ছাড়িয়ে নতুন রেকর্ডে বাবর  © সংগৃহীত

সময়ের অন্যতম সেরা ক্রিকেটার বিরাট কোহলির বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নিলেন বাবর আজম। বাংলাদেশের বিপক্ষে সুপার ফোরের প্রথম ম্যাচে ২২ বলে ১৭ রান করেই সাজঘরে ফেরার আগে তারকা এই ক্রিকেটার গড়েছেন এক অনন্য রেকর্ড। টপকে গিয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলিকে। অধিনায়ক হিসেবে মাত্র ৩১ ইনিংসে দুই হাজার রান পূর্ণ করেছেন তিনি

পাকিস্তান অধিনায়ক বাবর আজিম কিছুদিন আগেও শততম ইনিংসে সর্বোচ্চ রানে ভারতীয় তারকাকে টপকে যান। এবার অধিনায়ক হিসেবে দ্রুততম দুই হাজার রানের রেকর্ডেও কোহলিকে ছাড়িয়ে গেলেন বাবর।

অধিনায়ক হিসেবে করা ২ হাজার রান করা ক্রিকেটারদের ক্লাবে প্রবেশের জন্য বাবরের খেলতে হয়েছে ৩১টি ইনিংস। এর আগে সাবেক ভারতীয় দলপতি বিরাট কোহলি ছিলেন এই ক্লাবের সেরা ব্যাটার। ৩৬ ইনিংস লেগেছিল তার ২ হাজারি ক্লাবে ঢুকতে। পাকিস্তান দলপতির লেগেছে তারচেয়ে ৪ ইনিংস কম।

চিত্র

সাবেক দক্ষিণ আফ্রিকার দলপতি এ বি ডি ভিলিয়ার্স রয়েছেন তালিকার তিনে। তিনি এই ক্লাবে প্রবেশ করতে খেলেছিলেন ৪১ ইনিংস। চারে থাকা সাবেক অস্ট্রেলিয়ান দলপতি মাইকেল ক্লার্কের অধিনায়ক হিসেবে ২ হাজার রান পূরণ করতে লেগেছিল ৪৭ ইনিংস।

এছাড়া এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে ১৫১ রানের অনাবদ্য এক ইনিংস খেলেছিলেন বাবর। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে অধিনায়ক হিসেবে এটি ছিলো দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে বাবরের এখন পর্যন্ত রান ২০১১। কোহলি, ডি ভিলিয়ার্স ও ক্লার্ক করেছেন যথাক্রমে ৫৪৪৯,৪৭৯৬ ও ২৭৪৫ রান। 

১০০ ইনিংসে বাবরের স্কোর ছিল ৫০৮৯ রান। সমান ইনিংসে কোহলি করেছিলেন ৪১০৭ রান। আর ওয়ানডেতে ১৯ সেঞ্চুরি করতে বাবরের লেগেছে ১০২ ইনিংস। যা ওয়ানডেতে প্রথম ১৯ সেঞ্চুরি করায় দ্রুততম। ওয়ানডেতে প্রথম ১৯ সেঞ্চুরি করতে হাশিম আমলা ও কোহলির লেগেছিল ১০৪ ও ১২৪ ইনিংস।

 


সর্বশেষ সংবাদ