এশিয়া কাপে আজ মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান

রোহিত শর্মা ও বাবর আজম
রোহিত শর্মা ও বাবর আজম  © সংগৃহীত

ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ মানেই বাড়তি আবেগ-উত্তেজনা। দুই দেশ ছাপিয়ে এই উত্তেজনা ছড়িয়ে পড়ে পুরো বিশ্বের ক্রিকেটপ্রেমীদের মাঝে। দর্শকদের কাছে অন্যতম জনপ্রিয় ক্রিকেটের এই দুই পরাশক্তি এশিয়া কাপের তৃতীয় ম্যাচে আজ শনিবার (২ সেপ্টেম্বর) মুখোমুখি হবে।

দীর্ঘ চার বছর পর বাংলাদেশ সময় আজ বিকেল ৩টা ৩০ মিনিটে শ্রীলংকার পাল্লেকেলেতে গ্রুপ ম্যাচে লড়বে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। এর আগে ২০১৯ বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান।

এই আসরে প্রথমবারের মতো আজ খেলতে নামছে ভারত। তবে এর আগে নিজেদের প্রথম ম্যাচে বিশাল জয় দিয়ে এশিয়া কাপ শুরু করে পাকিস্তান। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে অধিনায়ক বাবর আজম ও ইফতিখার আহমেদের জোড়া সেঞ্চুরিতে রেকর্ড ২৩৮ রানে জয় পায় পাকিস্তান। 

গেল বছরের অক্টোবরে সর্বশেষ মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ওই ম্যাচে কোহলির মহাকাব্যিক ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংসের সুবাদে ৪ উইকেটে জিতেছিল ভারত।

দুই দেশ এখন পর্যন্ত ১৩২টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে পাকিস্তান ৭৩টিতে ও ভারত ৫৫টিতে জয় পেয়েছে। তবে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ১০ ম্যাচে ৭ টিতেই জয় পেয়েছে ভারত যা তাদের বাড়তি আশা জোগাচ্ছে।

ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি মনে করেন পাকিস্তানের বোলারদের সামলাতে পারলে তাদের  জয় পাওয়া কঠিন হবে না। অন্যদিকে নেপালের বিপক্ষে বড় জয়ের পরও উচ্ছসিত ছিলেন না পাকিস্তান অধিনায়ক বাবর আজম। প্রথম ম্যাচ শেষে ভারতের সাথে খেলায় জয় পাওয়া সহজ হবে না বলে জানান তিনি।

এশিয়া কাপে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে মোট ১৬ বার দেখা হয় ভারত ও পাকিস্তানের। এর মধ্যে ১৩ ওয়ানডেতে ৭টিতে জিতেছে ভারত, ৫টি জিতে পাকিস্তান ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি সংস্করণে তিনবারের দেখায় দুবার ভারত ও একবার জয় পায় পাকিস্তান। 


সর্বশেষ সংবাদ