৩০ আগস্ট ২০২৩, ০৯:৫৭

এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন লিটন, ডাক পেলেন বিজয়

লিটনের পরিবর্তে দলে ডাক পেলেন বিজয়  © সংগৃহীত

এশিয়া কাপে বাংলাদেশের স্কোয়াড থেকে অসুস্থতার কারণে বাদ পড়েছেন লিটন দাস। ভাইরাস জ্বর থেকে এখনো সেরে উঠতে পারছেন না তিনি। তাই তার বদলি হিসেবে দলে ডাক পেয়েছেন আরেক ডানহাতি ব্যাটার এনামুল হক বিজয়। দলের সঙ্গে ক্যান্ডিতে যোগ দিতে আজই ঢাকা ছাড়বেন বিজয়। 

বুধবার (৩০ আগস্ট) সকালে বাংলাদেশের স্কোয়াডে বিজয়ের অন্তর্ভুক্তির বিষয়টি জানিয়েছে বিসিবি।

ওপেনিং নিয়ে দুশ্চিন্তায় ছিল বাংলাদেশ দল। ইনজুরির কারণে এশিয়া কাপের দল ঘোষণার আগেই ছিটকে গেছেন নিয়মিত ওপেনার তামিম ইকবাল। ভরসা ছিল লিটন দাসকে নিয়ে। তবে জ্বরের কারণে প্রথম দলের সঙ্গে শ্রীলঙ্কার বিমান ধরতে পারেননি তিনি। এরপর ধারণা করা হচ্ছিলো, এশিয়া কাপের প্রথম ম্যাচে না খেললেও বাকি ম্যাচগুলো খেলতে পারবেন। তবে সেটাও সম্ভব হলো না।

যার কারণে বৃহস্পতিবার সকালে বিসিবি জানিয়ে দিয়েছে, এশিয়া কাপ আর খেলা হচ্ছে না লিটন দাসের। তার পরিবর্তে দলে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়ের।

এদিকে, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ পর্দা উঠবে এশিয়া কাপের ১৬তম আসরের। শুরু হবে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই। হাইব্রিড মডেলে পাকিস্তান এবং শ্রীলঙ্কার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে এবারের আসর। এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান হলেও কেবল ৪ টি ম্যাচ হবে পাকিস্তানের মাটিতে। বাকি ৯ ম্যাচের আয়োজন করবে শ্রীলঙ্কা।  উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে নেপাল। বৃহস্পতিবার (৩১ আগস্ট) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

আরও পড়ুন: অনলাইনে এশিয়া কাপের ম্যাচ দেখবেন যেভাবে

হাইব্রিড মডেলের এবারের এশিয়া কাপের সবগুলো ম্যাচই হবে দিবা-রাত্রির সূচিতে। টুর্নামেন্টে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টের সবগুলো খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩ টা ৩০ মিনিটে। পাকিস্তান-নেপালের উদ্বোধনী ম্যাচ বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মাঠে গড়ালেও উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে ৩টায়। পাকিস্তানের মুলতান ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের।

উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন উপ-মহাদেশের বিখ্যাত সংগীত শিল্পী ও সুরকার এআর রহমান। পাকিস্তানের খ্যাতিমান শিল্পী আতিফ আসলামও গান পরিবেশন করবেন। এ ছাড়াও ট্রেডিশনাল এশিয়ান মিউজিক ও নৃত্য পরিবেশনা থাকবে। সবশেষে থাকবে আতশবাজির প্রদর্শনী।

১৩টি ম্যাচের মধ্যে পাকিস্তানের মাটিতে চারটি ও শ্রীলঙ্কার মাটিতে হবে নয়টি ম্যাচ। গ্রুপ পর্বে ছয়টি ম্যাচের মধ্যে তিনটি ও সুপার ফোরের একটি ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। পাকিস্তানের দুই ভেন্যু মুলতান ও লাহোর এবং শ্রীলঙ্কার দুই ভেন্যু ক্যান্ডি ও কলম্বোতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৭ সেপ্টেম্বর কলম্বোতে অনুষ্ঠিত হবে ফাইনাল।