১৭ আগস্ট ২০২৩, ১৩:৩০

রোনালদোর হাত ধরেই সৌদি লিগের পরিবর্তন: নেইমার

ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার  © সংগৃহীত

এক বছর আগেও কেউ ভাবেনি পরের মৌসুমে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার আর ইউরোপে খেলবেন না। অনেকের কাছেই তাঁরা গত দুই দশকের সেরা তিন তারকা। ইউরোপের বাইরে এই মুহূর্তে এ তিনজনের খেলার বিষয়টি হয়তো তাঁদের কঠোর সমালোচকেরাও কল্পনা করেনি। কিন্তু ফুটবল কখনো কখনো এমন বিস্ময় উপহার দেয়। 

ক্রিস্টিয়ানো রোনালদো যখন সৌদি আরবের ফুটবলে নাম লিখিয়েছিলেন তখন অনেকের জন্য তা ছিল হাসি আর তাচ্ছিল্যের খোরাক। স্রেফ কয়েক মাসের ব্যবধানে এখন সেই সৌদি লিগই তোলপাড় ফেলে দিয়েছে ফুটবল বিশ্বে। রোনালদোকে ঘিরে বদলে যাওয়া সেই বাস্তবতাই মনে করিয়ে দিলেন নেইমার। ব্রাজিলিয়ান এই তারকার মতে, রোনালদোর হাত ধরেই বিশ্ব ফুটবলের প্রায় অচেনা আঙিনা থেকে সৌদি আরব হয়ে উঠেছে আকর্ষণীয় ঠিকানা।

বর্তমানে সৌদি প্রো লিগে শুধু নেইমার রোনালদোই নয়, করিম বেনজেমা, সাদিও মানে, রবার্তো ফিরমিনোর মতো তারকা ফুটবলাররা। তবে সৌদি আরবে নামিদামি ফুটবলার আসার পেছনে রোনালদোকে কৃতিত্ব দিয়েছেন ব্রাজিলের পোস্টার বয় নেইমার।

ইতোমধ্যে পিএসজি থেকে ৯০ মিলিয়ন ইউরোতে দলবদল সেরেছেন নেইমার। বার্ষিক ১৫০ মিলিয়ন ইউরো বেতনে ২ বছরের চুক্তিতে সৌদি ক্লাবটিতে নাম লিখিয়েছেন তিনি। এরপর আল হিলালের সঙ্গে অফিশিয়াল সাক্ষাৎকারে নেইমার জানান, পর্তুগালের তারকা ফুটবলার রোনালদো সর্বপ্রথম বড় তারকা হিসেবে সৌদি লিগে যোগ দিয়ে পুরো দৃশ্যপট বদলে দিয়েছেন। 

নেইমার বলেন, ‘আমি বিশ্বাস করি রোনালদোই এগুলো (সৌদি লিগে যোগ দেওয়া) শুরু করেছিল। সবাই তাকে পাগল বলেছিল। এখন দেখেন, বর্তমানে এই লিগ আরও বেশি আকর্ষণীয় হচ্ছে।’ তিনি জানান, নতুন ইতিহাস গড়তেই এই ক্লাবে যোগ দিয়েছেন তিনি। 

আল হিলালে যোগ দেওয়ায় অনেকে নেইমারের সমালোচনা করলেও ব্রাজিলের এই ফুটবলার মনে করেন তিনি সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। এ প্রসঙ্গে নেইমার বলেন, ‘আল হিলাল অনেক বড় ক্লাব। তাদের দারুণ সব সমর্থক রয়েছে। এশিয়ার মধ্যে এটা সেরা ক্লাব। আমি মনে করি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে সঠিক ক্লাবকেই বেছে নিয়েছি। আমি জিততে এবং গোল করতে ভালোবাসি। সৌদি আরবে আল হিলালের হয়েও সেটা অব্যাহত রাখতে চাই।’

চলতি মৌসুমে একাধিক তারকা খেলোয়াড় পাড়ি জমিয়েছেন এই লিগে। চেলসি থেকে কালিদু কৌলিবালি, এনগোলো কান্তে, এদুয়ার্দো মেন্দি যোগ দিয়েছেন সৌদি লিগের বিভিন্ন ক্লাবে। লিভারপুল ছেড়ে দিয়েছেন রবার্তো ফিরমিনো, জর্ডান হেন্ডারসন এবং ফাবিনহো। রিয়াল মাদ্রিদ থেকে ব্যালন ডি’অর জয়ী তারকা বেনজেমাও নিজের ঠিকানা খুঁজে নিয়েছেন সৌদি ক্লাবে। 

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, প্রায় ৯ কোটি ইউরোতে পিএসজি থেকে আল হিলালে এসেছেন নেইমার। এখানে তার পারিশ্রমিক হবে বছরে ১৫ কোটি ইউরোর মতো। আগের ক্লাবের চেয়ে যা ৬ গুণ বেশি। এছাড়াও আবাসান, ব্যক্তিগত বিমান, প্রতিটি ম্যাচ জয়ের বোনাস, সামাজিক মাধ্যমে সৌদি আরবের ফুটবলকে তুলে ধরার বোনাস এবং আরও অনেক বাড়তি আয়ের হাতছানি চুক্তিতে আছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।