১২ আগস্ট ২০২৩, ০৯:৪৫

এশিয়া কাপের দল ঘোষণা করল বাংলাদেশ, নেই মাহমুদউল্লাহ

এশিয়া কাপের দল ঘোষণা করল বাংলাদেশ  © সংগৃহীত

আগামী ৩০ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে এবারের এশিয়া কাপ। অধিনায়কত্ব ইস্যুতে নানান নাটকীয়তার শেষে অবশেষে ঘোষণা করা হয়েছে আসন্ন এশিয়া কাপের স্কোয়াড। ১৭ জনের স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচন মিনহাজুল আবেদীন নান্নু। জায়গা হয়নি মাহমুদুল্লাহ রিয়াদের। দলে নতুন মুখ ওপেনার তানজীব হোসেন তামিম। এশিয়া কাপের দল ঘোষণার শেষ দিন ছিল ১২ আগস্ট। আর শেষ দিনেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শনিবার (১২ আগস্ট) সকাল সাড়ে ৯টায় সাকিবের নেতৃত্বেই দল ঘোষণা করে প্রধান নির্বাচন মিনহাজুল আবেদীন নান্নু। যে দলে অধিনায়কত্বের দায়িত্ব পালন করবেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

যদিও সবচেয়ে বেশি আলোচনা যে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে। যেখানে জায়গা হয়নি মাহমুদুল্লাহ রিয়াদের। মাহমুদউল্লাহর মতো আলোচনায় থাকা সৌম্য সরকারকেও দলে রাখেনি বিসিবি। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ ও বাংলাদেশ ‘এ’ দলের হয়ে দারুণ ব্যাটিং করা তানজীদ তামিম।

এশিয়া কাপের বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ, শামীম হোসেন পাটোয়ারি, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, এবাদত হোসেন ও নাঈম শেখ।

এর আগে প্রথম দল হিসেবে গত ৯ আগস্ট এশিয়া কাপের দল ঘোষণা করে আয়োজক পাকিস্তান। আগামী ৩০ আগস্ট শুরু হবে এশিয়ার বিশ্বকাপ খ্যাত এ টুর্নামেন্ট। পাকিস্তান ও শ্রীলঙ্কার বসতে যাচ্ছে এবারের আসর। ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এবারের আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। এটি এশিয়া কাপের ১৬তম আসর। ওয়ানডে ফরম্যাটে এবারের আসরটি হচ্ছে ১৪তম। 

এদিকে, এশিয়া কাপে অংশ নিচ্ছে ৬টি দল। ভারতের গ্রুপে রয়েছে পাকিস্তান এবং নেপাল। ভারতের দু’টি ম্যাচই শ্রীলঙ্কার ক্যান্ডিতে। অন্য গ্রুপে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা। এই টুর্নামেন্টের সূচি ইতোমধ্যেই প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। টুর্নামেন্ট শুরুর সপ্তাহ তিনেক আগে খেলার শুরুর সময়ে পরিবর্তন এনেছে এসিসি। আগামী ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণের।

আগের দেওয়া সূচি অনুযায়ী, একেক ম্যাচ একেক সময়ে শুরু হওয়ার কথা ছিল। তবে সোমবার (৭ আগস্ট) টুর্নামেন্টটি সম্প্রচারকারী টিভি চ্যানেল স্টার স্পোর্টস এক টুইটবার্তায় জানিয়েছে, এশিয়া কাপের সব ক’টি ম্যাচই ভারতীয় সময় বিকেল ৩টা থেকে শুরু হবে। অর্থাৎ বাংলাদেশ সময় সাড়ে ৩টা থেকে ম্যাচগুলো উপভোগ করা যাবে।