১৮ জুলাই ২০২৩, ১২:০১

মাঠে বসে মেসির খেলা দেখতে গুনতে হবে কোটি টাকা

লিওনেল মেসি  © সংগৃহীত

জমকালো আয়োজনের মাধ্যমে মেসিকে বরণ করে নিয়েছে মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাবটি। সেইসাথে তুলে দেয়া হয় ক্লাবের ১০ নাম্বার জার্সিটাও। আগামী ২১ জুলাই ডিভিআর পিএনকে স্টেডিয়ামে লিগস কাপে মেক্সিকান দল ক্রুজ আজুলের বিপক্ষে অভিষেক হবে মেসির। এরপরই এই ম্যাচের টিকিটের দামে যেন আগুন লেগেছে। মাঠে বসে মেসির খেলা দেখতে গুনতে হবে কোটি টাকরও বেশি।

সোমবার (১৭ জুলাই) বিশ্বজয়ের পর জীবনের নতুন অধ্যায় শুরু করছেন লিওনেল মেসি। দীর্ঘ ১৯ বছরের ইউরোপের ফুটবল ছেড়ে পাড়ি জমিয়েছেন আমেরিকার মেজর লিগ সকারে। ২০২৫ সাল পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ককে স্বাগত জানাতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল ডেভিড বেকহ্যামের ক্লাব। 

এখন মায়ামির দর্শকদের অপেক্ষা মেসির পায়ের জাদু দেখার। ভক্তদের এই রকম বাড়তি চাহিদার কারণে আর্জেন্টাইন অধিনায়কের অভিষেক ম্যাচের টিকিটের দাম এখন আকাশচুম্বি। 

মাঠে বসে ফুটবল পায়ে মেসির জাদু দেখতে দর্শকের গুনতে হবে ১ লাখ ১০ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ১৯ লাখ টাকা। টিকিট বিক্রির ওয়েবসাইট ভিভিড সিটস জানিয়েছে এই তথ্য। টিকিটের এই দাম স্বাভাবিক সময়ে মায়ামির যে কোনো ম্যাচের চেয়ে ৯০০ শতাংশ বেশি। খবর সিএনএন

তবে এই মূল্যে যারা টিকিট কিনবেন, তারা ভিআইপি আসনে বসে মেসির খেলা দেখার সুযোগ পাবেন। এর চেয়ে অনেক কমেও টিকিট সংগ্রহ করা যাবে। তবে, ভিভিড টিকিটস জানিয়েছে, সবমিলিয়ে ক্রুজ আজুলের বিপক্ষে ম্যাচে টিকিটের গড় মূল্য ৪৮৭ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৫৩ হাজার টাকা। এর আগে, এত দামে এমএলএসের আর কোন ম্যাচের টিকিট বিক্রি করা হয়নি। 

একইদিনে প্রকাশ করা হয়েছে মেসির লিগ অভিষেকের ম্যাচ টিকিটের দাম। শার্লেটের সাথে ম্যাচে টিকিটের গড় মূল্য বাংলাদেশের মুদ্রায় ৩১ হাজার টাকার বেশি। গত জুনের ম্যাচগুলোর তুলনায় যা ৯০০ শতাংশ বেশি। আর সার্বিকভাবে ইন্টার মায়ামির টিকিটের দাম বেড়েছে ৭০০ শতাংশের বেশি। টিকিটের এইরকম উচ্চমূল্যও ভক্তদের উৎসাহ কমাতে পারেনি। আমেরিকার ফুটবল ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছে ফুটবল মাঠে মেসির প্রথম ম্যাচ দেখতে।

তাছাড়া, ক্রুজ আজুল ম্যাচ দিয়েই মেসি উন্মাদনা শেষ হচ্ছে না। এক মাস পর ২১ আগস্ট শার্লট এফসির বিপক্ষে মেসির এমএলএস অভিষেকের জন্য ইতোমধ্যেই সমর্থকরা তাদের আসন নিশ্চিত করতে উঠেপড়ে লেগেছে। ওই ম্যাচের টিকিটের দাম ইতোমধ্যেই প্রায় ২৮৮ ডলারে ছুঁয়েছে বাংলাদেশি মুদ্রায় যা প্রায় এখনই ৩১ হাজার টাকা, যা ইঙ্গিত দেয় যে আর্জেন্টাইন সুপারস্টারকে মাঠে দেখার জন্য টিকিটের চাহিদার ঊর্ধ্বগতি মাসজুড়েই অব্যাহত থাকবে।

মেজর লিগ সকারে (এমএলএস) লিওনেল মেসির উপস্থিতি শুধু ইন্টার মায়ামির পরিচিতিই বাড়াবে না বরং লিগ এবং সামগ্রিকভাবে আমেরিকান ফুটবলের জন্য যথেষ্ট আয় উপার্জনের পথ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

শুধু ম্যাচ টিকিটের দামই নয়, মেসিকে কেন্দ্র করে নিজেদের জার্সির দামও বাড়িয়েছে ইন্টার মায়ামি। মেসির নাম সম্বলিত প্রতিটি জার্সি এখন বিক্রি হচ্ছে ২০০ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২২ হাজার টাকার কাছাকাছি। মেসিকে অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে আসার লাভজনক চুক্তিটি আংশিকভাবে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবং স্পোর্টসওয়্যার ব্র্যান্ড অ্যাডিডাসের সঙ্গে একটি রাজস্ব ভাগাভাগি চুক্তির দ্বারা অর্থায়ন করা হয়েছে।

আরও পড়ুন: মেসিকে পেয়ে স্বপ্ন সত্যি ডেভিড বেকহামের

বিশ্বকাপজয়ী এই ফুটবলারের আগমন ফুটবল ঘিরে একটি প্রত্যাশা এবং উত্তেজনার অনুভূতি তৈরি করেছে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে। ইন্টার মায়ামিতে তার অভিষেক আমেরিকান ফুটবলের ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাগুলোর মধ্যে একটি হতে যাচ্ছে।

মেসির সঙ্গে ২ বছর ৬ মাসের চুক্তি সম্পন্ন করেছে ইন্টার মিয়ামি। দশ নাম্বার জার্সিতে তাকে ক্লাবে বরণ করে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে ২০২৫ সাল পর্যন্ত থাকবেন এই আর্জেন্টাইন। আগামী ২১ আগস্ট ক্রুজ আজুলের বিপক্ষে এলএমএসের জার্সিতে অভিষেক হতে পারে মেসির। মায়ামি থেকে বেতন ও অন্যান্য ভাতা মিলিয়ে প্রতি বছর ৫০-৬০ মিলিয়ন ডলার পাবেন তিনি।