১৪ জুলাই ২০২৩, ২০:১৪

১৫৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাংলাদেশ দলের উচ্ছ্বাস  © সংগৃহীত

প্রথম ইনিংসের শুরুটা বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রণে থাকলেও নবি ও ওমরজাইয়ের ঝড়ে শেষে পথ হারিয়েছেন। তাই ১৬ ওভারের মাথায় আফগানরা মাত্র ১০১ রানে ৫ উইকেট হারালেও শেষ চার ওভারের ঝড়ে ৭ উইকেটে নিয়েছেন ১৫৪ রান। নবি ও ওমরজাই শেষ চার ওভারে নিয়েছেন ৫৩ রান। 

ইনিংসের শুরু থেকেই সাকিব আফগান ব্যাটারদের ধোঁকায় রাখেন বোলিং পরিবর্তন করে। প্রথম ওভারে নাসুম, এরপর তাসকিন আবার শরিফুল ইসলামকে পরিবর্তন করে বোলিংয়ে এনে কোন ব্যাটারকেই বোলিং বুঝতে দেননি । তাতে ফলও হয়েছে দারুন।

আরো পড়ুনঃ পাওয়ার প্লেতেই ৩ উইকেট হারালো আফগানিস্তান

দুই ওপেনার হজরতুল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরানরা উইকেটের চরিত্র বুঝে বোলারদের খেলতে ব্যর্থ হন। তাই দ্রুত আউট হয়েছেন। জাজাই ৮ রান করে নাসুমের বলে, জাদরান ৮ রান করে শরিফুলের বলে আর গুরবাজ ১১ বলে ১৬ করে তাসকিনের বলে মাঠ ছেড়েছেন। পাওয়ার প্লে শেষ হওয়ার পরপরই সাকিব বোলিংয়ে এসে প্রথম ওভারে করিম জানাতকে ফেরান।

দ্রুত ৪ উইকেট হারানোর পর রান তোলার চিন্তা ছেড়ে জুটি দাঁড় করানোতে মনোযোগ দেয় আফগানিস্তান। নবি ও নাজিবুল্লাহ জাদরান জুটি এগোতে থাকেন। ৩৫ রান পর ২৩ বলে ২৩ রান করে জাদরান ফিরলে আবার বিপদে পড়ে আফগানিস্তান। তবে ইনিংসের শেষদিকে উইকেটে ব্যাটিং সহজ হলে দ্রুত রান তুলতে থাকে নবি ও আজমতুল্লাহ ওমরজাই।

৫৬ রানের জুটি গড়েন দুজন। ১৭ থেকে ১৯ তম ওভারে এ জুটি নেন ৪২ রান। মাত্র ১৮ বলে ৪ ছক্কায় ৩৩ করেন ওমরজাই। ৫৪ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন নবি। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন সাকিব, নাসুম, তাসকিন, শরিফুল, মোস্তাফিজ ও মিরাজ একটি করে উইকেট নেন।