১১ জুলাই ২০২৩, ১২:৫৬

আফগানিস্তানের সিরিজ জয় নাকি বাংলাদেশের মানরক্ষা

শেষ ওয়ানডে খেলতে আজ মাঠে নামবে বাংলাদেশ  © সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে আজ মাঠে নামবে বাংলাদেশ। এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশের। এবার আফগানদের লক্ষ্য প্রথমবারের মতো বাংলাদেশকে ওয়ানডে সিরিজ হারানোর পাশাপাশি হোয়াইটওয়াশ করা। আর স্বাগতিকদের লক্ষ্য হোয়াইটওয়াশ এড়ানোর পাশাপাশি মানরক্ষা করা। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আজ ম্যাচটি শুরু হবে দুপুর দুইটায়। দ্বিতীয় ওয়ানডে ম্যাচ শেষে সাংবাদিকদের সামনে আফগানদের প্রধান কোচ জনাথন ট্রট জানিয়েছিলেন, ৩-০ ব্যবধানেই জিততে চান সিরিজ। তৃতীয় ও শেষ ওয়ানডেতে লাল সবুজের প্রতিনিধিদের লক্ষ্য একটাই হোয়াইটওয়াশ এড়ানো।

দ্বিতীয় ওয়ানডেতে থাকা এবাদত হোসেন ছিটকে গেছেন পুরো সিরিজ থেকেই। পেশির ইনজুরিতে দুই সপ্তাহ মাঠের বাহিরে থাকতে হবে এই পেসারের। সেই হিসেবে শেষ ওয়ানডের পাশাপাশি তার খেলা হবে না টি-টোয়েন্টি সিরিজেও। তার পরিবর্তে একাদশে আসবেন তাসকিন আহমেদ।

আফগানিস্তানের কাছে প্রথম ওয়ানডেতে বৃষ্টি আইনে ১৭ রানে এবং দ্বিতীয়টি ১৪২ রানের বড় ব্যবধানে হেরে সিরিজ হারের লজ্জা পায় বাংলাদেশ। দ্বিতীয়টি আফগানিস্তানের কাছে রানের হিসেবে সবচেয়ে বড় ব্যবধানে হার বাংলাদেশের। ২০১৫ সালের পর ঘরের মাঠে ওয়ানডেতে তৃতীয় সিরিজ হারলো বাংলাদেশ। এসময় বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে দু’বার সিরিজ হারে টাইগাররা। 

সিরিজ জিতলেও বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারেনি ইংল্যান্ড। সিরিজ জয় নিশ্চিত করে হোয়াইটওয়াশের সুযোগ তৈরি করেছে আফগানিস্তান। ২০১২ সাল থেকে ঘরের মাঠে হোয়াইটওয়াশের মুখে পড়েনি বাংলাদেশ। শেষবার ঘরের মাঠে ২০১২ সালে পাকিস্তানের কাছে ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচ হেরেছিলো বাংলাদেশ। এরপর ২০১৪ সালে ভারতের কাছে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হেরেছিলো টাইগাররা।

এদিকে আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিং অনুযায়ী ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে বাংলাদেশ। আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে সেই পয়েন্ট বেড়ে দাঁড়াতো ১০১ এ। আর তাতেই দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডকে টপকে র‍্যাঙ্কিংয়ের পাঁচে চলে আসতো টাইগাররা।

আরও পড়ুন: এক মাচ হাতে রেখেই আফগানদের সিরিজ জয়

কিন্তু আফগানিস্তানের কাছে যেহেতু ২-০ ব্যবধানে সিরিজ হেরে গেছে সেক্ষেত্রে উল্টো ৩ রেটিং পয়েন্ট খোয়াতে যাচ্ছে বাংলাদেশ। তবে এখনও বাংলাদেশের অবস্থান আছে ৭ নম্বরেই। আর সর্বশেষ ম্যাচে স্বাগতিকরা যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ অবনতি হবে তাদের। তখন ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে আসবে আফগানিস্তান। আর বাংলাদেশ নেমে যাবে আটে।

বাংলাদেশের একাদশ
লিটন দাস (অধিনায়ক), রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন এবং নাইম শেখ।

আফগানিস্তান সম্ভাব্য একাদশ
হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, রশিদ খান, আজমাতউল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, ফজলহক ফারুকি, আবদুল রহমান, শহিদুল্লাহ, জিয়াউর উর রহমান, ওয়াফাদার মোমান্দ, মোহাম্মদ সেলিম, সাঈদ শিরজাদ।