০৮ জুলাই ২০২৩, ১৮:১০

আফগানিস্তানের রানের পাহাড়ে চাপা পড়ল বাংলাদেশ

রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান  © সংগৃহীত

বাংলাদেশকে ৩৩২ রানের টার্গেট দিয়েছে আফগানিস্তান। আফগানদের ওয়ানডে ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ রান। ওয়ানডে ফরম্যাটে তাদের সর্বোচ্চ রান ৩৩৮।

এর আগে, বাংলাদেশ টস জিতে বোলিং নিলেও সুবিধা করতে পারেনি। আগ্রাসী ব্যাটিং করে সেঞ্চুরি তুলে নিয়েছেন দুই আফগান ওপেনার গুরবাজ ও ইব্রাহিম। তারা ২৫৬ রানের রেকর্ড জুটি দেওয়ার পর ৯ উইকেট নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। 

এর আগে তরুণ ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ১২৫ বলে ১৩টি চার ও আটটি ছক্কার শটে ১৪৫ রান করে আউট হয়েছেন। ২০ ওয়ানডে খেলে চতুর্থ সেঞ্চুরির দেখা পেয়েছেন। ইব্রাহীম জাদরান ১১৯ বলে নয়টি চার ও একটি ছক্কার শটে ১০০ করে আউট হয়েছেন। মাত্র ১৩ ওয়ানডেতে চতুর্থ সেঞ্চুরি পেয়েছেন এই ২১ বছরের ব্যাটার।  
গুরবাজ-ইব্রাহিমের ব্যাটে ওয়ানডে ফরম্যাটে দেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটি পেয়েছে আফগানিস্তান। এর

আগে ২১৮ ছিল ওয়ানডেতে আফগানদের সর্বোচ্চ জুটি। ওপেনিংয়ে দেশটির সর্বোচ্চ জুটি ছিল ১৩৫। শনিবার প্রথম পাওয়ার প্লেতে গুরবাজ-জাদরান যোগ করেন ৬৭ রান। ৫১ বলে দুজনের ফিফটির জুটি পূর্ণ হয়। ৪৮ বলে অর্ধশতক পূরণ করেন গুরবাজ। দুই ওপেনারের শতরানের জুটি আসে ৮৯ বলে।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

আফগানিস্তান একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহীদি, নাজিবুল্লা জাদরান, মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব উর রহমান, ফজলহক ফারুকি, আজমতউল্লাহ ওমরজাই ও সেলিম সাফি।