০৬ জুলাই ২০২৩, ০৮:৫৯

বাংলাদেশ ফুটবল দলকে শুভেচ্ছা জানাল আর্জেন্টিনা

বাংলাদেশ ফুটবল দলকে শুভেচ্ছা জানাল আর্জেন্টিনা   © সংগৃহীত

কাতার বিশ্বকাপে ৩৬ বছর পর মেসির অধীনে নিজেদের তৃতীয় বিশ্বকাপ জিতেছে আলবিসেলেস্তে দলটি। বিশ্বকাপের সময় আর্জেন্টিনার প্রতি বাংলাদেশি ভক্তদের উন্মাদনা ও সমর্থন দুদেশের মানুষের মধ্যে বন্ধুত্বের বন্ধন দৃঢ় করেছে। কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় নতুন করে। চলছে শুভেচ্ছাবার্তা আদান-প্রদানও। এবার ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে খেলা বাংলাদেশকে শুভকামনা জানিয়ে গতকাল সামাজিক মাধ্যমে বিশেষ পোস্ট দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

বুধবার (৫ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার দিকে সংস্থাটির অফিসিয়াল ফেসবুক পেইজে বাংলাদেশ ফুটবল দলের সেমিফাইনালে খেলাকে লড়াকু সংগ্রাম হিসেবে আখ্যায়িত করেছে। এর পাশাপাশি বাংলাদেশের ফুটবলে সাফল্যের ধারা অব্যাহত রাখার প্রত্যাশা জানিয়েছে আর্জেন্টিনা। 

ভালোবাসার জায়গা থেকেই সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠায় বাংলাদেশকে শুভকামনা জানিয়েছে আর্জেন্টিনা। সাফে দুর্দান্ত লড়াই করার জন্য অভিনন্দনও জানিয়েছে তারা। পোস্টে বাংলাদেশের আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশকেও ট্যাগ করেছে এএফএ। গত মে মাসে এএফএর সঙ্গে আঞ্চলিক ব্র্যান্ড পার্টনারশিপ হয়েছে বিকাশ।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া সেই ফেসবুক পোস্টে বিশ্বজয়ীদের শুভেচ্ছা বার্তাটি এমন, ‘অদম্য শক্তি ও উন্নয়নশীল চেতনায় ১৪ বছর পর দক্ষিণ এশিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০২৩-এর সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশের এই সাফল্য ভবিষ্যতে অব্যাহত থাকুক এটাই প্রত্যাশা আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের।’ 

সংক্ষিপ্ত বার্তার নিচে বাংলাদেশ দলের একটি ছবি দিয়েছে। যেখানে জামাল-জিকোদের ছবির ওপরে মেসির ছবিও বসিয়েছে এএফএ। মেসির সঙ্গে সেই ছবিতে আর্জেন্টাইন তারকা হুলিয়ান আলভারেজ ও আনহেল ডি মারিয়া রয়েছে।

এদিকে কলকাতায় আসার কথা থাকলেও ভালোবাসার টানে বাংলাদেশে আগে আসেন দলটির তারকা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। ১১ ঘণ্টা কাটিয়ে দেখা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও। সংক্ষিপ্ত সময়ের এই সফরে মার্টিনেজকে সম্মাননা জানানো হয় তাকে আনা স্পন্সর প্রতিষ্ঠানের কার্যালয়ে। সেখানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও অল্প কয়েকজন ফুটবলভক্ত উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: সাফের সেরা গোলরক্ষকের পুরস্কার পেলেন বাংলাদেশের জিকো

মাশরাফির দুই সন্তানকে নিজের সাক্ষর সংবলিত জার্সি ও গ্লাভস উপহার দেন মার্টিনেজ। সেই সঙ্গে তোলেন সেলফিও। এদিকে মাশরাফিও তার নিজের জাতীয় দলের একটি জার্সি উপহার দেন মার্টিনেজকে। আর আইসিটি প্রতিমন্ত্রী উপহার দেন পাটের তৈরি একটি নৌকা আর বঙ্গবন্ধুর একটি বই। পাশাপাশি স্পন্সর প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে দেওয়া হয় ‘বাজপাখি’র একটি মুর্যাল।

প্রসঙ্গত, লেবাননের বিপক্ষে হারলেও মালদ্বীপ ও ভুটানকে হারিয়ে ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠে বাংলাদেশে। সেমিতে কুয়েতের সঙ্গে হারলেও দারুণ লড়াই করেছে জামাল ভূঁইয়ারা। তবে ফাইনালের মঞ্চে উঠতে না পারলেও বাংলাদেশের জন্য এসেছে একটা প্রাপ্তি। দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল মঞ্চে গোলরক্ষক হিসেবে সেরার মুকুটটি পেলেন আনিসুর রহমান জিকো।