১৪ জুন ২০২৩, ১২:০৭

এমবাপ্পের জন্য ২০০ মিলিয়ন দিতে রাজি রিয়াল মাদ্রিদ

এমবাপ্পের জন্য ২০০ মিলিয়ন দিতে রাজি রিয়াল মাদ্রিদ  © সংগৃহীত

শোনা যাচ্ছে ২৪ বছর বয়সী ফরাসি ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পে নাকি পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে চান না। পিএসজির সঙ্গে আরও ১ বছরের চুক্তি রয়েছে কিলিয়ান এমবাপ্পের। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই সম্ভব হলে এই গ্রীষ্মকালীন দলবদলেই তারকা ফরোয়ার্ডকে চড়া দামে বিক্রি করে দিতে চায় প্যারিসের ক্লাবটি। এখন নাকি এমবাপ্পেকে ২০০ মিলিয়ন ইউরোতে কিনতে রাজি রিয়াল মাদ্রিদ। ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকমের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।  

বিখ্যাত ফরাসি দৈনিক এল’ ইকুয়েপের রিপোর্ট অনুযায়ী, চলতি গ্রীষ্মেই এমবাপ্পের সঙ্গে চুক্তি করতে মরিয়া রিয়াল। এক্ষেত্রে ২০০ মিলিয়ন ইউরো গুণতে রাজি স্প্যানিশ জায়ান্টরা। যেকোনো মূল্যে এমবাপ্পেকে পেতে চাচ্ছে রিয়াল। সম্প্রতি সেই খবর উড়িয়ে দিয়েছেন তিনি। ঠিক এরপরই এ খবর এলো।

কিছুদিন আগে এমবাপ্পে জানিয়েছেন, মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত পিএসজিতেই থাকবেন তিনি। তবে মাদ্রিদ চেষ্টা করলে করতে পারে। স্বাভাবিকভাবেই এমবাপ্পেকে প্রথম ও প্রধান টার্গেট করেছে কার্লো আনচেলত্তির দল। তার জন্য সবকিছু করতে প্রস্তুত তারা।

শোনা যাচ্ছে টটেনহ্যাম হটস্পার স্ট্রাইকার হ্যারি কেনকে কেনার ভূত মাথা নামিয়ে ফেলেছে রিয়াল। এদিকে রিয়াল থেকে সম্প্রতি বিদায় নিয়েছেন আরেক ফরাসি করিম বেনজেমাও। সৌদি প্রো-লিগের অন্যতম ক্লাব আল-ইত্তিহাদে চলে গেছেন তিনি। করিম বেনজেমার শূন্যস্থান পূরণের জন্য একজন ফরোয়ার্ড প্রয়োজন রিয়ালের। সেই ফরোয়ার্ড যদি হন এমবাপ্পে, তাহলে তো কোনো কথাই নেই। তবে সে জন্য রিয়ালের অবশ্য প্রচুর অর্থ খরচ করতে হবে।

ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে, রিলিজ ক্লজ হিসেবে পিএসজির চাওয়া ১৫ কোটি ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৭৫৩ কোটি ৬২ লাখ টাকার বেশি। ২০২২ সালে মে তে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেন এমবাপ্পে। অর্থাৎ জুন ২০২৪ পর্যন্ত ফরাসি ক্লাবটিতেই থেকে যাবার কথা তার। তবে এ চুক্তিতে একটি শর্তও ছিল। তাতে বলা আছে, এমবাপ্পে চাইলে আরও এক বছরের জন্য চুক্তির মেয়াদ বাড়বে। 

অবিশ্বাস্য সব বেতন-বোনাস, সঙ্গে বিরল সব শর্ত দিয়ে এমবাপ্পেকে দলে রাখা পিএসজি হঠাৎ কেন তাঁকে ছাড়তে চাইছে? এমবাপ্পের সঙ্গে পিএসজির চুক্তি ছিল মূলত দুই বছরের। সেখানে একটি শর্ত ছিল, এমবাপ্পে চাইলে চুক্তিটা আরও এক বছরের জন্য বাড়াতে পারবেন। তবে সেই শর্ত এমবাপ্পেকে সক্রিয় করতে হবে এ বছরের জুলাইয়ের মধ্যে। তবে একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, এমবাপ্পে পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে রাজি নন।

আরও পড়ুন: মেসিকে না পেয়ে নেইমারের দিকে হাত বাড়াল আল-হিলাল

এই মৌসুমে তাহলে এমবাপ্পেকে কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে কিনতে পারে রিয়াল মাদ্রিদ। এর আগে রিয়ালের ২২ কোটি ইউরোর (২ হাজার ৫৭০ কোটি ৫৮ লাখ টাকা) প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এমবাপ্পে। তাঁকে কেনা নিয়ে তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হওয়ার পরও আগ্রহী রিয়াল। রিয়াল মাদ্রিদের হয়ে খেলার স্বপ্নের কথা এমবাপ্পে জানিয়েছেন বেশ কয়েকবার। স্প্যানিশ ক্লাবটিও তাকে দলে পেতে চায় যে কোনো মূল্যে। দলটির ভক্ত-সমর্থকদের মাঝেও তরুণ এ ফুটবলারকে নিয়ে রয়েছে অনেক উচ্ছ্বাস। 

এ অবস্থায় এমবাপ্পের সাথে রিয়ালের মিলন এ মৌসুমেই হয় কিনা তাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। কয়েক দিন আগে এক সমর্থকের প্রশ্নের জবাবে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ জানিয়েছিলেন, এমবাপ্পেকে রিয়াল কিনতে চায়, তবে এ মৌসুমে নয়। তবে তখনো এমবাপ্পেকে পিএসজির ছেড়ে দেওয়ার এই গুঞ্জন শোনা যায়নি।