চ্যাম্পিয়নস লিগ জিতে ইতিহাস গড়লো ম্যানসিটি

আরাধ্য শিরোপা জিতে সিটির ইতিহাস
আরাধ্য শিরোপা জিতে সিটির ইতিহাস  © সংগৃহীত

নিজেদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগসহ প্রিমিয়ার লিগের ষষ্ঠ দল হিসেবে ইউরোপা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যানসিটি। এর আগে চেলসি, অ্যাস্টন ভিলা, ম্যানইউ, লিভারপুল ও নটিংহ্যাম ফরেস্টের ওই কীর্তি আছে। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপের পর এবার চ্যাম্পিয়নস লিগও জিতলো ম্যানসিটি। এর ফলে ১৯৯৯ সালে ম্যানইউর পর প্রথম ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের কীর্তি গড়লো তারা।

শনিবার (১০ জুন) ইস্তানবুলে আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন সিটিজেনরা।

ম্যাচের শুরুতে ষষ্ঠ মিনিটেই সিটিকে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিলেন সিলভা। তার নেওয়া হেড অল্পের জন্য ইন্টার মিলানের জাল খুঁজে পায় নি। ৩৬তম মিনিটে পেপ গার্দিওলার দলের জন্য সব থেকে বড় দুঃসংবাদটি আসে। কেননা তাদের মিডফিল্ডার ডি ব্রুইনাকে চোটের কারণে মাঠ থেকে তুলে নিতে হয়। এই মৌসুমে সব প্রতিযোগিতায় ২৮টি গোল বানানো ডি ব্রুইনা। প্রাথমিক চিকিৎসা নিয়ে কিছুক্ষণ খেললেও পাঁচ মিনিট পর স্বেচ্ছায় মাঠ ছাড়েন। 

2421e92d-a08b-4300-b7fa-f6af616c3c90

বিরতির পর ইন্টার পায় প্রথম সুযোগ। ৫৯ মিনিটে আকেনজি ব্যাকপাস দেন এডারসনকে। বল আগেভাগে দখলে নেন লাউতারো মার্তিনেজ। ম্যানসিটি গোলকিপারকে একা পেয়ে ডানপায়ের শট নেন। এডারসন দারুণ সেভে আর্জেন্টাইনকে হতাশ করেন। পরের মিনিটে ম্যানসিটির সুযোগ নষ্ট হয় দিয়াসের শট গোলবারের ওপর দিয়ে গেলে।

আচমকা গোলে ৬৮ মিনিটে লিড নেয় ম্যানসিটি। আকেনজির বাড়ানো বল ডানপ্রান্তে পেয়ে সিলভা এগিয়ে যান গোলমুখে। তার শটে বল ডারমিয়ানের গায়ে লেগে বক্সের মধ্যেই ছিল। রদ্রি দৌড়ে এসে জোরালো শটে ইন্টারের দুই ডিফেন্ডারের পাশ দিয়ে জাল কাঁপান। রুদ্রির অসাধারণ গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় পেপ গার্দিওলার দল। পিছিয়ে পড়ে আক্রমণের পরিমাণ বেড়ে যায় ইতালির ক্লাবটির। 

সুযোগও পেয়ে বসে ইনজাগির দল। ৭০ মিনিটে দিমারকোর হেড গিয়ে সিটির ফারপোস্টে আঘাত হানে। বল আবারও ফিরে পান দিমারকো, কিন্তু তার আবারো নেয়া হেড তারই সতীর্থ রুমেরু লুকাকুর গায়ে লেগে প্রতিহত হয়। তিন মিনিট পর লুকাকু ওই ভুলের প্রায়শ্চিত্ত করার সুযোগ পেয়েছিলেন। তার ডানপায়ের নিচু শট দৃঢ়তার সঙ্গে ঠেকান এডারসন। ৭৮ মিনিটে ম্যানসিটি ব্যবধান দ্বিগুণ করতে পারতো। কিন্তু ফডেনের বাঁ পায়ের দুর্বল শট সহজে সেভ করেন ওনানা। 

৮৮ মিনিটে ছয় গজ দূর থেকে নেওয়া তার হেড এডারসনের হাঁটুতে লেগে হতাশ করে ইন্টারকে। ফিরে আসা বল বিপদমুক্ত করেন দিয়াজ। ঘাবড়ে গিয়েছিল পুরো ম্যানসিটি। মিনিটখানেক পর গোলপোস্টের পাশ দিয়ে বল মারেন বেলজিয়ান স্ট্রাইকার। ম্যাচের শেষ বাঁশি বাজতেই আনন্দে মাতোয়ারা সিটিজেনরা। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জিতে ম্যানচেস্টার সিটি। 

প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে ম্যানসিটি। ছবি: টুইটার

সেই সঙ্গে  দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের ইতিহাস গড়ল পেপ গার্দিওলার দল। 


সর্বশেষ সংবাদ