মে মাসের সেরার লড়াইয়ে শান্ত-বাবর, ভোট দিন

মে মাসের সেরার লড়াইয়ে শান্ত-বাবর-হ্যারি টেক্টর
মে মাসের সেরার লড়াইয়ে শান্ত-বাবর-হ্যারি টেক্টর  © সংগৃহীত

দীর্ঘদিন টানা বাজে ফর্মের কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রমাগত ট্রল-সমালোচনার শিকার হচ্ছিলেন নাজমুল হোসেন শান্ত। এমনকি দলে তার অন্তর্ভুক্তি নিয়েও প্রশ্ন তুলেছিল দেশের শীর্ষ গণমাধ্যমগুলো। তবে শেষ পর্যন্ত মুখে নয়, ব্যাট হাতেই সব সমালোচনার জবাব দিয়েছেন শান্ত। দারুণ ফর্মে থাকা বাংলাদেশের এই টপ অর্ডার ব্যাটার এবার আইসিসির মাসসেরার মনোনয়ন পেলেন। আইসিসির মে মাসের সেরা পুরুষ ক্রিকেটারের লড়াইয়ে শান্তর প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর।

মঙ্গলবার (৬ জুন) বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি মে মাসের সেরার লড়াইয়ে থাকাদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। বাংলাদেশ ক্রিকেটে অভিষেকের পর থেকেই নানা সমালোচনার মুখে পড়েন শান্ত। তবে গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই ছন্দে রয়েছেন এই ব্যাটার। আর এবার তো প্রথমবারের মতো মে মাসের সেরা ক্রিকেটারের দৌড়ে জায়গা করে নিয়েছেন এই ব্যাটার।

আয়ারল্যান্ড সিরিজের তিনটি ম্যাচেই অবদান রেখেছিলেন শান্ত। প্রথম ম্যাচেই ৪৪ রানের ইনিংস খেলেন তিনি। যদিও বৃষ্টির কারণে সেই ম্যাচটি পরিত্যক্ত হয়। দ্বিতীয় ম্যাচে মাত্র ৮৩ বলে সেঞ্চুরি তুলে নেন শান্ত। সেই ইনিংসে করেন ৯৩ বলে ১২টি চার ও তিনটি ছক্কায় ১১৭ রান।

তৃতীয় ম্যাচেও অসাধারণ খেলেন শান্ত। ব্যাট হাতে ৩৫ রানের ইনিংস খেলার পর বল হাতে ১০ রান খরচায় এক উইকেট নেন তিনি। গুরুত্বপূর্ণ সময়ে তার নেয়া উইকেটের কারণেই পাঁচ রানের জয় পেয়ে যায় বাংলাদেশ। এই সিরিজের সেরা ক্রিকেটারও নির্বাচিত হন শান্ত।

আরও পড়ুন: মেসি ক্লাব ছাড়তেই ইনস্টাগ্রামে ফলোয়ার ধস পিএসজির

পাকিস্তানের বাবর আজম জায়গা পেয়েছেন ঘরের মাঠের সিরিজে পারফর্ম করে। নিউজিল্যান্ডের বিপক্ষে মে মাসে ওয়ানডে সিরিজে শেষ তিন ম্যাচের মধ্যে ৫৪ ও ১০৭ রান করেন তিনি। ওই সিরিজের শেষ দিকে ব্যাট হাতে সব আলো কেড়ে নেন পাকিস্তান অধিনায়ক বাবর। এবার জিতলে প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে তিনবার মাস সেরা হওয়ার কীর্তি গড়বেন বাবর। এর আগে ২০২১ সালের এপ্রিলে ও ২০২২ সালের মার্চে এই স্বীকৃতি পান তিনি। 

সর্বোচ্চ সম্মাননা পেলেন বাবর আজম

বাংলাদেশের বিপক্ষে সিরিজ হারলেও হ্যারি টেক্টর ব্যক্তিগত নৈপুণ্যে আলো কেড়েছেন। চেমসফোর্ডে প্রথম ম্যাচে অপরাজিত ২১ রানের পর দ্বিতীয় ম্যাচে ১১৩ বলে ১৪০ ও শেষ ম্যাচে ৪৫ রান করেন তিনি। ২০২১ সালের জানুয়ারিতে পল স্টার্লিংয়ের পর আয়ারল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন টেক্টর। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে তার দল হারলেও ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স উপহার দেন তিনি।

Harry Tector, Irish Cricket's Superstar In Waiting Is Coming Good On His  Promise

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। 

ভোট দিতে পারেন এই লিংকে


সর্বশেষ সংবাদ