২২ মে ২০২৩, ০৯:৫২

২০২৩ ব্যালন ডি’অরের নতুন তালিকা প্রকাশ

২০২৩ ব্যালন ডি’অরের নতুন তালিকা প্রকাশ  © সংগৃহীত

কাতার বিশ্বকাপে ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন মেসি। বিশ্বকাপ জয়ের মৌসুমে ব্যালন ডি’অরের দৌড়ে মেসি এগিয়ে থাকাবে সেটাই স্বাভাবিক। কিন্তু বর্তমানে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে এখন বিশ্বকাপজয়ী এই ফুটবলারকেও কঠিন লড়াই করতে হবে। মেসির ব্যালন ডি’অর জয়ের পথে বড় বাধা তৈরি করতে পারেন দুর্দান্ত ছন্দে থাকা দুই ফুটবলার আর্লিং হালান্ড। হিসাবে এখনও ৪ মাস বাকি থাকলেও ব্যালন ডি’অর নিয়ে এরই মধ্যে জোর আলোচনা শুরু হয়ে গেছে।

এ নিয়ে সদ্য একটি তালিকা প্রকাশ করেছে নাইজেরিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম ডেইলি পোস্ট। এবার চলুন দেখে নেয়া যাক, এ তালিকায় কে কোন স্থানে রয়েছেন-

১. লিওনেল মেসি
বিশ্বকাপজয়ী মেসির দল পিএসজি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকেই বাদ পড়েছে। তবে দলটিকে লিগ ওয়ান শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ জেতার দৌড়ে রেখেছেন মেসি। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে দীর্ঘ ৩৬ বছর পর শিরোপা জিতিয়েছেন।  তাই এবার ব্যালন ডি’অর জয়ের তালিকায় প্রথম স্থানে আছেন মেসি। এ বছর জিতলে রেকর্ড অষ্টমবারের মতো ফুটবলের সেরা পুরস্কার অর্জন করবেন আর্জেন্টাইন মহানায়ক।

২ অর্লিং হালান্ড


মেসির ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে বড় বাধা ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড হালান্ড। চলতি মৌসুমে নরওয়েজীয় এই স্ট্রাইকার রীতিমতো অতিমানবীয় পারফরম্যান্স করেছেন। ২০২২-২৩ মৌসুমে ফর্মের তুঙ্গে আছেন অর্লিং হালান্ড। তার জাদুকরি পারফরম্যান্সে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। শুধু এক সিজনেই ৫০ গোল করেছেন তিনি। ট্রেবল জয়ের মিশনে হালান্ড যদি সফল হন সেক্ষেত্রে মেসির সঙ্গে তার লড়াইটা বেশ ভালোভাবেই জমে উঠবে। কিছুক্ষেত্রে বরং হালান্ডই এগিয়ে থাকবেন। স্বাভাবিকভাবেই এবার ব্যালন ডি’অরের যোগ্য দাবিদার হালান্ড। 

৩. কিলিয়ান এমবাপ্পে
কাতার বিশ্বকাপে ফাইনালে অতুলনীয় ছিলেন কিলিয়ান এমবাপ্পে। সর্বোচ্চ গোলস্কোরারও ছিলেন তিনি। তবে দুর্ভাগ্যবশত সোনালি ট্রফিতে চুমু আঁকা হয়নি তার। কিন্তু ২৪ বছর বয়সী ফরোয়ার্ডের ঈর্ষণীয় পারফরম্যান্সেই শিরোপা লড়াইয়ের মঞ্চে নাম লেখায় ফ্রান্স। ফলে ব্যালন ডি’অর জিততে পারেন তিনিও।

৪. জুলিয়ান আলভারেজ 


জুলিয়ান আলভারেজেরও ৩৬ বছর পর আর্জেন্টিনার আরাদ্য বিশ্বকাপ জয়ে অনবদ্য অবদান রয়েছে। ইতোমধ্যে ট্রেবল জিতেছে ম্যানচেস্টার সিটি। কোয়াড্রাবল জয়ের দিকে এখন এগিয়ে যাচ্ছে ক্লাবটি। এতেও অন্যতম কারিগরের ভূমিকা রেখেছেন তিনি। ফলে ব্যালন ডি’অর জয়ের রেসে আছেন আর্জেন্টাইন তরুণও।

এছাড়া এবার ফুটবলের শীর্ষ পুরস্কারটি জয়ের প্রতিযোগিতায় আছেন নাপোলির ভিক্টর অসিমহেন, রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা ও ভিনিসিয়াস জুনিয়র, বার্সেলোনার রবাট লেভানডোভস্কি এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মার্কাস রাশফোর্ড।

উল্লেখ্য, ব্যালন ডি’অরে কেন মেসি এখন আর কেন শতভাগ ফেবারিট নন, তা লরিয়াস পুরস্কার অনুষ্ঠানে এসে স্পষ্ট করেছেন লুইস ফিগো। মূলত, চ্যাম্পিয়ন্স লিগে বাজে পারফরম্যান্সের কারণেই এই দৌড়ে কিছুটা হলেও পিছিয়ে রয়েছেন আর্জেন্টিনার এই ফুটবলার। চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পার্থক্য গড়ে দিতে পারে বলেও মন্তব্য করেন ফিগো। 

ব্যালন ডি’অর জয়ে কাকে ফেবারিট মানছেন জানতে চাইলে পর্তুগিজ কিংবদন্তি বলেছেন, ‘আমি মেসিকে বাছাই করব না; কারণ, সে আর চ্যাম্পিয়নস লিগে নেই। আমি মনে করি, যারা ভোট দেয় তাদের ওপর এই প্রতিযোগিতার দারুণ প্রভাব আছে।’

ফিগো বলেছেন, ‘বাছাই করা সত্যিই অনেক কঠিন। এটা মৌসুমের বাকি সময়ের ওপর নির্ভর করছে। বিশেষ করে আমাদের চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পর্যন্ত অপেক্ষা করতে হবে; যা অনেক পার্থক্য গড়ে দিতে পারে। তবে আমি হলান্ডকেই বেছে নেব। সে এখনো প্রতিযোগিতায় আছে এবং অসাধারণ মৌসুম কাটিয়েছে।’