১৪ মে ২০২৩, ১১:১৭

পিএসজির জয়ের ম্যাচেও মেসিকে দুয়ো ধ্বনি

লিওনেল মেসি  © সংগৃহীত

লিগ আঁতে মেসির প্রত্যাবর্তনের ম্যাচে জয় পেয়েছে পিএসজি। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার ম্যাচে লিওনেল মেসি তেমন কিছু করে দেখাতে না পারলেও জ্বলে উঠলেন কিলিয়ান এমবাপ্পে। এমবাপ্পের জোড়া গোলে অ্যাজাক্সিওকে হারিয়েছে ৫-০ গোলে। ম্যাচ জিতেও দুয়ো শুনতে হলো লিওনেল মেসিকে। পিএসজির আর্জেন্টাইন বিশ্বকাপজয়ীর জন্য এমন অভিজ্ঞতা এখন আর নতুন নয়। তবে এই তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হলেও খেলায় মনোযোগ হারাননি অভিজ্ঞ ফরোয়ার্ড।

শনিবার (১৩ মে)  ঘরের মাঠে রাতে লিগ ম্যাচটি ৫-০ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের দল। শেষ দিকে একজন কম নিয়ে খেলেছে দুই দলই। জোড়া গোল করেন এমবাপ্পে। একবার করে জালের ঠিকানা খুঁজে নেন ফ্যাবিয়ান রুইজ ও আশরাফ হাকিমি। অন্য গোলটি আত্মঘাতী। 

গত মাসের শেষদিকে স্ত্রী-সন্তানসহ সৌদি আরব সফরে যান মেসি। কিন্তু ক্লাবের কাছ থেকে ভ্রমণের জন্য অনুমতি পাননি তিনি। এর কয়েক দিন পর আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, এই ঘটনায় তাকে দুই সপ্তাহের জন্য নিষিদ্ধ করেছে পিএসজি। বিতর্কে জড়ানো মেসি নানামুখী আলোচনার মধ্যে গত ৫ মে ক্ষমা চান। এর দুদিন পর পিএসজির অনুশীলনে ফেরেন তিনি। এবার ম্যাচ খেলতেও দেখা গেল তাকে, নিষেধাজ্ঞার প্রাথমিক সময়সীমা অতিক্রমের আগেই।

ক্লাবের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার ম্যাচটা দলগত দিক থেকে মেসির জন্য আনন্দের হলেও ব্যক্তিগতভাবে তেমনটা ছিল না। গোল-অ্যাসিস্ট কিছুই পাননি। পার্ক দা প্রিন্সেসে শুরুর দিকে পায়ে বল গেলেই তাকে নিজ ক্লাবের ভক্ত-সমর্থকদের একাংশের দুয়োধ্বনি শুনতে হয়। চলতি মৌসুমে এমন ঘটনা আগেও কয়েকবার ঘটেছে।

আধিপত্য দেখিয়ে জয়ের পর গণমাধ্যমের কাছে দুয়োধ্বনি দীর্ঘস্থায়ী না হওয়ার কথা বলেন গালতিয়ের, 'মেসিকে দুয়ো দেওয়া হচ্ছিল। তবে দ্রুতই স্টেডিয়ামের বড় অংশের দর্শকরা লিওর সমর্থনে সরব হয়। এতে দুয়োধ্বনি চাপা পড়ে যায়।

পিএসজির ফরাসি কোচ ক্রিস্তফ গালতিয়ের মেসির প্রশংসায় যোগ করেন, 'সে খেলাকে প্রাণবন্ত করার ও সুযোগ বানানোর আকাঙ্ক্ষাতে মনোযোগী ছিল। সে এসবে (দুয়ো শোনা) অভ্যস্ত। কারণ, নিজের ক্যারিয়ারে তাকে কঠিন সব পরিস্থিতিতে পড়তে হয়েছে।'

লিগ ওয়ানের শিরোপা ধরে রাখার দ্বারপ্রান্তে পৌছানো পিএসজির সঙ্গে মেসির চুক্তি শেষ হচ্ছে জুনে। দুই পক্ষের মধ্যে চুক্তি নবায়নের সম্ভাবনা ক্ষীণ। আন্তর্জাতিক গণমাধ্যমে গুঞ্জন চলছে, ফ্রান্সের ক্লাবটি ছাড়ার পর মেসির নতুন ঠিকানা হবে সৌদি আরব। গত মঙ্গলবার বার্তা সংস্থা এএফপি জানায়, সৌদি প্রো লিগে খেলার জন্য মেসি চুক্তি সম্পন্ন করেছেন। তবে সেদিনই তা অস্বীকার করে বিবৃতি দেন তার বাবা ও মুখপাত্র হোর্হে মেসি।

এই জয়ে ৬ পয়েন্টে এগিয়ে গেল পিএসজি। ৩৫ ম্যাচে ২৬ জয় ও ৩ ড্রয়ে তাদের ৮১ পয়েন্ট। সমান ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লঁস।