১০ মে ২০২৩, ১৫:৫৩

আইসিসির আয়ের ৪০ ভাগ পাবে ভারত

আইসিসির আয়ের ৪০ ভাগ পাবে ভারত  © সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) ২০২৪-২৭ সালের রাজস্ব বণ্টনের পরবর্তী প্রস্তাবিত মডেল প্রকাশ করেছে। যেখানে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাটির আয়ের ৪০ শতাংশ হিসেবে প্রায় ২ হাজার ৪৯২ কোটি টাকা (২৩১ মিলিয়ন ডলার) ভাগ পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। তবে নতুন এই প্রজেক্টে বাংলাদেশের বরাদ্দ কমেছে।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। যেখানে দেখানো হয়েছে, বিসিসিআই আগামী চার বছরে প্রতি বছর প্রায় ২৩০ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে, যা আইসিসির বার্ষিক ৬০০ মিলিয়ন মার্কিন ডলার আয়ের ৩৮.৫ শতাংশ। বাংলাদেশ পাবে মাত্র ৪.৪৬ শতাংশ। যা আর্থিক মূল্যে প্রায় ২৮৯ কোটি ৭২ লাখ টাকা।

এই প্রস্তাবিত মডেলে পরবর্তী উপার্জনকারী বোর্ড হচ্ছে ইসিবি। আইসিসির আয়ের ৪১.৩৩ মিলিয়ন ডলার বা ৬.৮৯ শতাংশ উপার্জন করতে পারে তারা। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বিগ থ্রির তৃতীয় সদস্য। তাদের আয় আইসিসির আয়ের ৬.২৫ শতাংশ বা ৩৭.৫৩ মিলিয়ন মার্কিন ডলার।

আরও পড়ুন: এশিয়া কাপে পাকিস্তানের ‘হাইব্রিড মডেলে’ খেলবে না বাংলাদেশ

এদিকে আইসিসি থেকে আগামী চার বছরে বাংলাদেশের আয় হবে ৪.৪৬ শতাংশ বা ২৬.৭৪ মিলিয়ন মার্কিন ডলার।

সামগ্রিক বার্ষিক পরিসংখ্যানটি আইসিসির আনুমানিক আয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আইসিসি ৩.২ বিলিয়ন মার্কিন ডলার আয় করবে শুধু তার মিডিয়া স্বত্ব বিক্রি থেকে। এরই মধ্যে আইসিসি তাদের মিডিয়া স্বত্ব ভারতীয় বাজারসহ বিশ্বব্যাপী পাঁচটি আলাদা অঞ্চলে বিক্রি করেছে৷ এই অর্থের বিশাল অংশ ভারতীয় বাজারে স্বত্ব বিক্রি থেকে এসেছে। যেখানে ডিজনি স্টার চার বছরের জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে।

আইসিসির বর্তমান মডেলটি ২০১৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত অর্থাৎ ৮ বছরের জন্য করা হয়েছিল। ২০১৫-২০২৩ সাল পর্যন্ত আইসিসি তাদের টিভি স্বত্ব স্টার ইন্ডিয়ার কাছে বিক্রি করে। যার ২২.৮ শতাংশ পাচ্ছে ভারত একাই। আট বছরে যার পরিমাণ দাঁড়াবে প্রায় ৪০৫ মিলিয়ন ডলার। যা আগে ছিল ২৯৩ মিলিয়ন ডলার। দ্বিতীয় সর্বোচ্চ পায় ইংল্যান্ড ৭.৮ ভাগ। জিম্বাবুয়ে বাদে বাকি দেশগুলো পাবে ৭.২ ভাগ। যার আর্থিক মূল্য প্রায় ১২৮ মিলিয়ন ডলার।