০৬ মে ২০২৩, ১০:১৭

আমলা-কোহলিদের পেছনে ফেলে সেঞ্চুরির রেকর্ড বাবরের

সেঞ্চুরির রেকর্ড বাবর আজমের  © সংগৃহীত

ফর্মের তুঙ্গে আছেন পাকিস্তানি ব্যাটার বাবর আজম। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোনো ফরমেটেই বাদ যাচ্ছে না। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে যথারীতি বাবর আজম। এবার তিনি দ্রুততম ৫ হাজার রান পূর্ণ করেছেন। একদিনের ক্রিকেটে তিনি এই কীর্তি গড়তে ছাড়িয়ে গেছেন সাবেক প্রোটিয়া ব্যাটার হাশিম আমলাকে। এবার করেছেন দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও। তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৮তম ওয়ানডে সেঞ্চুরি। ক্রিকেটের তিন ফরমেট মিলিয়ে বাবরের সেঞ্চুরি এখন ৩০টি। মাত্র  ৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড নিজের করে নিয়েছেন। 

শুক্রবার (৫ মে) করাচিতে চতুর্থ ওয়ানডেতে ১০২ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০তে এগিয়ে গেল তারা। বিশ্বকাপের বছরে ব্যাট হাতে দারুণ ছন্দে ফখর জামান ও বাবর আজমরা। শেষ ম্যাচেও জয়ের মূল কারিগরদের একজন অধিনায়ক বাবর নিজেই। 

এদিন এক রেকর্ডের মালিক হয়েছেন পাকিস্তান অধিনায়ক। ইনিংসের ১৭তম ওভারে ইশ সোধির ব্যাক অব দ্য লেন্থ বল স্ট্রেইট বাউন্ডারির দিকে ঠেলে দিয়ে ১ রান তুলে নেন পাকিস্তান অধিনায়ক। আর তাতে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম পাঁচ হাজার রানের রেকর্ডটা নিজের করে নেন এই ডানহাতি ব্যাটার।

১০২ ম্যাচে হাশিম আমলা নিজের ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি পান। এরপর তার পেছনে ছিলেন ডেভিড ওয়ার্নার ও বিরাট কোহলিরা। কিন্তু সেই রেকর্ডও এখন বাবরের দখলে। ১৮তম সেঞ্চুরি পেতে তিনি খেলেছেন ৯৭ ওয়ানডে ম্যাচ। ওয়ানডেতে সবচেয়ে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ডটা এতদিন ধরে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি হাশিম আমলার দখলে ছিল। এই আফ্রিকান ক্রিকেটার পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে সময় নিয়েছেন ১০১ ইনিংস। সেটি বাবর টপকে গেছেন ৯৭ ইনিংসে। 

এরপর এই তালিকায় আছেন বিরাট কোহলি ও ভিভ রিচার্ডস। ৫ হাজার রানের মাইলফলক ছুঁতে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলির দুজনেরই লেগেছে ১১৪ ইনিংস। অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের প্রয়োজন হয়েছে আরও এক ইনিংস বেশি। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম দুই হাজার, তিন হাজার ও চার হাজার রানের রেকর্ডও ছিল আমলার। সেটা বাবর ভাঙতে না পারলেও দ্রুততম ৫ হাজার রানের রেকর্ড যে ভাঙবেন, সেই সম্ভাবনা আগে থেকেই ছিল। 

বাবর এশিয়ান ব্যাটারদের মধ্যে দ্বিতীয় দ্রুততম ১২ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। এই রেকর্ডটি দখলে রেখেছেন কোহলি। বাবর ২৭৭ ইনিংস খেলে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। কোহলি করেছিলেন ২৭৬ ম্যাচ খেলে।

আরও পড়ুন: প্রথমবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

ব্যাট হাতে ক্রিকেটের তিন ফরম্যাটেই এখন রাজত্ব করছেন বাবর আজম। তবে তার সবচেয়ে বেশি প্রভাব ওয়ানডেতে। বেশকিছু দিন ধরেই ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আছেন পাকিস্তানি তারকা। টেস্টে পাঁচ নম্বরে থাকলেও টি-টোয়েন্টি ব্যাটারদের মধ্যে আছেন তিনে।

ওয়াডেতে দ্রুততম ১৮ সেঞ্চুরির রেকর্ড :

বাবর আজম (পাকিস্তান): ইনিংস ৯৭
হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা): ইনিংস ১০২
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া): ইনিংস ১১৫
বিরাট কোহলি (ভারত): ইনিংস ১১৯
এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা): ইনিংস ১৫৯