প্রথমবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

প্রথমবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান
প্রথমবার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান  © সংগৃহীত

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে এক দিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচে পাঁচ নম্বরে ছিল পাকিস্তান। তবে চতুর্থ ম্যাচ জিতে অস্ট্রেলিয়া ও ভারতকে পিছনে ফেলে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে গেছে দলটি। যেখানে পাকিস্তান। ২০০৫ সালে আইসিসি র‌্যাঙ্কিং পদ্ধতি চালু হওয়ার পর এই প্রথম শীর্ষে উঠল পাকিস্তান। এর আগে ২০০৭ সালে সর্বোচ্চ তিনে জায়গা করে নিয়েছিল ম্যান ইন ব্লু। শীর্ষস্থান শক্ত করার জন্য বাবর আজমদের সামনে আরও একটি ম্যাচ রয়েছে। 

শুক্রবার (৫ মে) করাচিতে চতুর্থ ওয়ানডেতে ১০২ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০তে এগিয়ে গেল তারা। বিশ্বকাপের বছরে ব্যাট হাতে দারুণ ছন্দে ফখর জামান ও বাবর আজমরা। শেষ ম্যাচেও জয়ের মূল কারিগরদের একজন অধিনায়ক বাবর নিজেই। 

সিরিজজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতায় এবার তিনি করেন সেঞ্চুরি। তার মাইলফলকময় ইনিংসে ভর করে পাকিস্তান ৬ উইকেট হারিয়ে করে ৩৩৪ রান। জবাবে সফরকারী নিউজিল্যান্ডের ইনিংস থামে ২৩২ রানেই।

কিউইদের বিপক্ষে ঘরের মাঠে সিরিজটি শুরুর আগে ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে ছিল পাকিস্তান। হ্যাটট্রিক জয়ে ১১২ রেটিং নিয়ে তিন নম্বরে উঠে আসে তারা। এবার টানা চার জয়ে ১১৩ রেটিং নিয়ে শীর্ষে বাবর আজমরা। টেবিলে যথাক্রমে দুই ও তিনে অবনমন হওয়া অস্টেলিয়া ও ভারতের রেটিংও ১১৩। মূলত নেট রানরেটে এগিয়ে থাকায় শীর্ষে উঠে গেছে পাকিস্তান।

ম্যাচটিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৪ রান করে পাকিস্তান। জবাবে ৪৩.৪ ওভারে ২৩২ রান তুলতেই গুটিয়ে যায় কিউইদের ইনিংস। তাতে ১০২ রানের জয় পায় স্বাগতিকরা। জয়ের দিনে সেঞ্চুরির দেখা পেয়েছেন অধিনায়ক বাবর আজম। 

আরও পড়ুন: আইসিসির সেরা ব্যাটারের শীর্ষ পাঁচে তিনজনই পাকিস্তানি

এ দিকে পাকিস্তানের উন্নতির বিপরীত চিত্র ঘটেছে কিউইদের ক্ষেত্রে। টানা চার ম্যাচ হেরে সিরিজ শুরুর আগে দুইয়ে থাকা নিউজিল্যান্ডের অবস্থান এখন পাঁচে। যদিও সিরিজের পঞ্চম ম্যাচের ওপরে নির্ভর করছে র‍্যাঙ্কিংয়ের অবস্থান। কারণ সেই ম্যাচটি না জিততে পারলে অস্ট্রেলিয়া উঠে যাবে একে, আর পাকিস্তান নেমে যাবে তিনে। অবশ্য ওই ম্যাচটি পরিত্যক্ত বা ফলাফল না আসলে পাকিস্তানের শীর্ষস্থান টিকেই থাকবে। 

এদিকে, আইসিসির সেরা ব্যাটারের শীর্ষ পাঁচে তিনজনই পাকিস্তানি। ফর্মের তুঙ্গে আছেন পাকিস্তানি ব্যাটার ফখর জামান। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে টানা দুই সেঞ্চুরি পেয়েছেন তিনি। এতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বিশাল লাফ দিয়ে উঠে এসেছেন দুই নম্বর অবস্থানে। এদিকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে যথারীতি বাবর আজম।


সর্বশেষ সংবাদ