০২ মে ২০২৩, ১৪:২৯

প্রথমবারের মতো এশিয়া কাপে নেপাল

জয়ের পর উল্লাস করছেন খেলোয়াড়রা   © সংগৃহীত

ইতিহাস গড়ে প্রথমবারের মতো এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে হিমালয়ের দেশ নেপাল। ছেলেদের এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে আজ সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে তারা।

ফাইনাল ম্যাচটি হওয়ার কথা ছিল সোমবার। বৃষ্টির কারণে রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে নেপাল ১১৭ বল হাতে রেখে ৭ উইকেটে জিতলেও বিষয়টি খুব একটা সহজ ছিল না তাদের জন্য।

কীর্তিপুরে গতকাল টস জিতে ভেজা আবহাওয়ায় আরব আমিরাতকে ব্যাটিংয়ে পাঠায় নেপাল। বাঁহাতি স্পিনার ললিত রাজবংশির ঘূর্ণিতে ৩৩.১ ওভারে ১১৭ রানেই অলআউট হয়ে যায় সংযুক্ত আরব আমিরাত। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। বাকিরা কেউ বিশের ঘরও ছুঁতে পারেননি।

আরও পড়ুন: নেপালকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের।

রাজবংশি মাত্র ১৪ রান খরচায় একাই নেন ৪টি উইকেট। দুটি করে উইকেট শিকার সন্দ্বীপ লামিচানে ও করন ছেত্রীর।

রান তাড়া করতে নেমে শুরুতেই জোড়া স্পিন আক্রমণের মুখে ২২ রানে ৩ উইকেট হারায় নেপাল। এখান থেকে দলকে জেতাতে ৩ চার ও ৬টি ছয়ে ৮৪ বলে অপরাজিত ৬৭ রান করেন গুলশান ঝা। আরেক অপরাজিত ব্যাটসম্যান ভীম শার্কি ৭২ বলে করেন ৩৬ রান। চতুর্থ উইকেটে এ দুজনের অবিচ্ছিন্ন ৮৬ রানের জুটিতে ৩০.৩ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় নেপাল।

সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা এবারের এশিয়া কাপ। নেপাল এশিয়া কাপে খেলবে 'এ' গ্রুপে। এই গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। অন্যদিকে 'বি' গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান।