১৮ মার্চ ২০২৩, ১৭:৩৯

তামিমের পর ৭ হাজার রানের ক্লাবে সাকিব, মুশফিকের দরকার ৫৫

সাকিব, মুশফিক, তামিম  © সংগৃহীত

তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব-আল-হাসান।

আজ (১৮ র্মাচ) রেহান আহমেদকে আউট করে ৩০০তম উইকেট নেয়ার পরের ম্যাচেই সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আরেকটি মাইলফলকের দেখা পেলেন সাকিব। ফলে ওয়ানডেতে ৭ হাজার রান ও ৩০০ উইকেটের ‘ডাবল’ও হয়ে গেছে সাকিবের। আর এই ডাবলে সাকিবই দ্রুততম। 

৭ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে সাকিব আল হাসানের প্রয়োজন ছিল কেবল ২৪ রান। আয়ারল্যান্ডের বিপক্ষে সিলেটে সেই ২৪ রান তুলতে কোনোই বেগ পেতে হয়নি তাকে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ২০তম ওভারে কার্টিস ক্যাম্পারের ৫ম বলটিকে মিড অফে আলতো ড্রাইভে বলটা ঠেলে দিয়েই এক রান নিলেন সাকিব। সে সঙ্গে তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশী ব্যাটার হিসেবে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছে গেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে পৌঁছেছিলেন দারুণ ব্যাক্তিগত মাইলফলকে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান প্লাস ৩০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের আগে কেবল ২ জনই রয়েছেন, যারা ৬ হাজার রান এবং ৩০০ প্লাস উইকেট নিয়েছেন। তারা হলেন সনাৎ জয়সুরিয়া এবং শহিদ আফ্রিদি।

বোলার হিসেবে তো উইকেট নেয়ার ক্ষেত্রে বাংলাদেশে সবার শীর্ষেই রয়েছেন। সঙ্গে ব্যাটার হিসেবে এবার তামিমের পর ৭ হাজার রান করে নতুন রেকর্ড গড়লেন সাকিব।

তবে রেকর্ড গড়েও একটা আক্ষেপ রয়ে গেছে সাকিবের। মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি করতে পারেন নি সাকিব। দশম ওয়ানডে সেঞ্চুরি থেকে ৭ রান দূরে ছিলেন, সাকিব থামলেন সেখানেই। আউট হওয়ার ধরনে অবশ্য নিজেই নিজের ওপর হতাশ হবেন তিনি। গ্রাহাম হিউমের অফ স্টাম্পের বেশ বাইরের বলে, প্রায় ওয়াইড-ঘেঁষা লাইনে আলগাভাবে ব্যাট চালিয়েছিলেন সাকিব। এজড হয়েছেন তাতেই, উইকেটকিপার লরকান টাকার নিয়েছেন সহজ ক্যাচ।

এদিকে বাংলাদেশের হয়ে তৃতীয ব্যাটার হিসেবে ৭ হাজার রানের ক্লাবে উঠার অপেক্ষায় রয়েছেন মুশফিকুর রহিম। আজকের ম্যাচের আগ পর্যন্ত তার রান ছিল ৬৯০১ রান। আর কেবল ৯৯ রান হলেই ৭ হাজার রানের মাইলফলকে তৃতীয় বাংলাদেশী হয়ে যেতেন মুশফিক। তবে সে রেকর্ড আজকে না ধরাই রয়ে গেল। ২৬ বলে ৪৪ রান করে সাজঘরে ফিরেন মুশফিক। সে হিসেবে রেকর্ড করতে মুশফিকের প্রয়োজন ৫৫ রান।