১৮ মার্চ ২০২৩, ১৩:৪৬

আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে নেই মিরাজ

আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ  © সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে আগে ব্যাটিং করবে বাংলাদেশ। আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নি প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেওয়ায় ব্যাটিংয়ে নামবে টাইগাররা। বাংলাদেশ দলে নেই মেহেদী হাসান মিরাজ।

শনিবার (১৮ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২ টায় মাঠে গড়াবে প্রথম ওয়ানডে ম্যাচ। 

পরিসংখ্যান অনুযায়ী,এখন পর্যন্ত ১০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে সাতটি জিতেছে বাংলাদেশ এবং মাত্র দু’টিতে জয় পায় আয়ারল্যান্ড। বাকী ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৯ সালের বিশ্বকাপের আগে ডাবলিনে একটি তিন জাতির টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ওই টুর্নামেন্টেই আইরিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলে টাইগাররা জিতেছিল ৬ উইকেটে। 

২০১৭ সালে ডাবলিনে দুই ম্যাচের ওয়ানডে সিরিজের একটি জিতেছিল টাইগাররা ৮ উইকেটে। আরেকটি খেলা হয়নি। ২০০৮ সালে ঘরের মাটিতে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়ইটওয়াশ করেছিল বাংলাদেশ। কাকতলীয় বিষয়, ১৫ বছর আগে ১৮ মার্চ সিরিজের প্রথম ওয়ানডে খেলে ৮ উইকেটে জিতেছিল টাইগাররা। ঠিক দেড় দশক পর আবারও একই দিনে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

২০১৬ সালে ও গেল মাসে ইংল্যান্ডের কাছে দু’টি  হার ছাড়া ২০১৫ সাল থেকে ঘরের মাঠে ওয়ানডেতে  কোন সিরিজ হারেনি  বাংলাদেশ। এই সিরিজে বাংলাদেশের আছে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতার তাজা আত্মবিশ্বাস। মোটকথা টাইগাররাই এগিয়ে থাকছে আজকের ম্যাচে।

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়, ইয়াসির আলী রাব্বি, ইবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের সম্ভাব্য একাদশ
অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, গ্যারেথ ডেলানি, পল স্টার্লিং, কার্টিস ক্যাম্পার, ম্যাথিউ হামফ্রেস, লরকান টাকার, স্টেফেন ডোহেনি, মার্ক অ্যাডায়ার, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, বেঞ্জামিন হোয়াইট, অ্যান্ডি ম্যাকব্রিন, জোশুয়া লিটল।