১৮ মার্চ ২০২৩, ০৯:১৮

আয়ারল্যান্ড চ্যালেঞ্জের জন্য প্রস্তুত বাংলাদেশ

আয়ারল্যান্ড চ্যালেঞ্জের জন্য প্রস্তুত বাংলাদেশ  © সংগৃহীত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ আইরিশদের মুখোমুখি হতে যাচ্ছে তামিম ইকবাল বাহিনী। ইউরোপীয় দলটি ২০১১ সালের পর এই প্রথম খেলতে এসেছে বাংলাদেশে। ঘরের মাঠে শক্তির বিচারে বেশ এগিয়ে বাংলাদেশ। পরিসংখ্যানও কথা বলছে তামিম ইকবালের দলের হয়েই। টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের পর আত্মবিশ্বাসে ভরপুর বাংলাদেশ হট ফেভারিট হয়েই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করবে।

শনিবার (১৮ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-আয়ারল্যান্ড। খেলা শুরু হবে দুপুর ২টায়। 

২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ডে ৩টি ওয়ানডে ও ৪ ম্যাচের টি-২০ সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। করোনাভাইরাসের জন্য শেষ মুহূর্তে বাতিল হয়েছিল সিরিজ দু'টি। তিন বছর পর ৩টি ওয়ানডে, ৩টি টি-২০ ও একটি টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে টেস্ট ক্রিকেটের নবাগত আয়ারল্যান্ড এখন সিলেটে।

পরিসংখ্যান অনুযায়ী,এখন পর্যন্ত ১০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে সাতটি জিতেছে বাংলাদেশ এবং মাত্র দু’টিতে জয় পায় আয়ারল্যান্ড। বাকী ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৯ সালের বিশ্বকাপের আগে ডাবলিনে একটি তিন জাতির টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ওই টুর্নামেন্টেই আইরিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলে টাইগাররা জিতেছিল ৬ উইকেটে। 

২০১৭ সালে ডাবলিনে দুই ম্যাচের ওয়ানডে সিরিজের একটি জিতেছিল টাইগাররা ৮ উইকেটে। আরেকটি খেলা হয়নি। ২০০৮ সালে ঘরের মাটিতে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়ইটওয়াশ করেছিল বাংলাদেশ। কাকতলীয় বিষয়, ১৫ বছর আগে ১৮ মার্চ সিরিজের প্রথম ওয়ানডে খেলে ৮ উইকেটে জিতেছিল টাইগাররা। ঠিক দেড় দশক পর আবারও একই দিনে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

২০১৬ সালে ও গেল মাসে ইংল্যান্ডের কাছে দু’টি  হার ছাড়া ২০১৫ সাল থেকে ঘরের মাঠে ওয়ানডেতে  কোন সিরিজ হারেনি  বাংলাদেশ। এই সিরিজে বাংলাদেশের আছে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতার তাজা আত্মবিশ্বাস। মোটকথা টাইগাররাই এগিয়ে থাকছে আজকের ম্যাচে।

আরও পড়ুন: ভক্ত শাহিনের পাশে হাস্যোজ্জ্বল তামিম, দিলেন খেলা দেখার টিকিট

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও রনি তালুকদার।

প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের সম্ভাব্য একাদশ
অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, গ্যারেথ ডেলানি, পল স্টার্লিং, কার্টিস ক্যাম্পার, ম্যাথিউ হামফ্রেস, লরকান টাকার, স্টেফেন ডোহেনি, মার্ক অ্যাডায়ার, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, বেঞ্জামিন হোয়াইট, অ্যান্ডি ম্যাকব্রিন, জোশুয়া লিটল।