১৬ মার্চ ২০২৩, ১৭:৩৩

নভেম্বরে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা

নভেম্বরে আর্জেন্টিনার বিপক্ষে মুখোমুখি হবে ব্রাজিল  © সংগৃহীত

ফুটবলের আঁতুড়ঘর ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই দেখতে সর্বদাই মুখিয়ে থাকেন ফুটবলপ্রেমীরা। তবে, খুব কদাচিৎ পরস্পর মুখোমুখি হয় ল্যাটিন আমেরিকার এই দুই দল। সর্বশেষ বড় কোনো আসরে ২০২১ সালে লিওনের মেসির কোপা কাপ জেতার ম্যাচে ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল।

এমনকি গত বছরের ফিফা বিশ্বকাপেও পরস্পরের দেখা পায়নি দুই দল। তবে, এবার দীর্ঘ দিন পর চলতি বছরের নভেম্বরে আর্জেন্টিনার বিপক্ষে মুখোমুখি হতে দেখা যাবে ব্রাজিলকে। ২০২৬ দক্ষিণ আমেরিকায় অনুষ্ঠিত হতে যাওয়া ফিফা বিশ্বকাপের বাছাইপর্ব এই সুযোগ করে দিচ্ছে মেসি ও নেইমার ভক্তদের।

আরও পড়ুন: ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন

বাছাইপর্বে ষষ্ঠ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা। নভেম্বরে ব্রাজিলের ঘরের মাঠে আয়োজিত হবে হাইভোল্টেজ এই ম্যাচটি। তার আগে ইকুয়েডরের বিপক্ষে লড়াইয়ে নেমে ২০২৬ বিশ্বকাপের টিকিট পাওয়ার যাত্রা শুরু করবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর বাছাইপর্বে ব্রাজিলের প্রথম প্রতিপক্ষ বলিভিয়া।

চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হতে যাওয়া বাছাইপর্বের সূচিতে দেখা যায় আগামী নভেম্বরে ব্রাজিল-আর্জেন্টিনা লড়বে। যদিও ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে ৪৮ টি দল নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচগুলোর তারিখ ও ভেন্যু এখনও ঠিক হয়নি।

আরও পড়ুন: ঢাবির সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু ১৬ জুন

২০২১ সালের সেপ্টেম্বরে করোনা মহামারী সংক্রান্ত বিধিনিষেধ না মানায় ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি শুরু হওয়ার কিছুক্ষণ পর পণ্ড হয়ে যায়। এরপর বিশ্বকাপ বাছাইপর্বে এটাই হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর প্রথম ম্যাচ। এরপর বাছাইপর্বের ১৪তম রাউন্ডে ২০২৫ সালে ফিরতি ম্যাচে আর্জেন্টিনার ঘরে খেলবে ব্রাজিল।