১৫ মার্চ ২০২৩, ০৭:৫২

নজির গড়তে যাচ্ছে চেলসি, নিজেদের মাঠে আয়োজন হবে উন্মুক্ত ইফতারের

রমজান মাসে ইফতার আয়োজন করবে চেলসি  © সংগৃহীত

প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে উন্মুক্ত ইফতার আয়োজন করবে দ্যা ব্লুজরা। একতার দৃষ্টান্ত স্থাপনের দিক দিয়ে অনন্য এক নজির গড়তে যাচ্ছে ইংলিশ জায়ান্ট চেলসি। চেলসির অফিসিয়াল ক্লাব ওয়েবসাইট থেকে এক বিবৃতিতে এই তথ্য প্রকাশ করা হয়। মুসলমানদের কাছে রমজান মাসে সবচেয়ে বড় অনুষঙ্গের নামই ইফতার। 

লন্ডনের বৃহৎ মুসলিমগোষ্ঠীকে মূলত একসঙ্গে করার লক্ষ্যেই এই উদ্যোগ হাতে নিয়েছে চেলসি। এমনটাই জানিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ। রমজান টেন্ট প্রজেক্টের সঙ্গে যৌথভাবে এই উন্মুক্ত ইফতারের ব্যবস্থা করবে চেলসি। তবে ইফতার করতে আসা অতিথিদের কোনও খরচ করতে হবে না।

চেলসি ফাউন্ডেশন জানিয়েছে, আগামী ২৬ মার্চ ক্লাবটির স্টাফ, স্কুল ছাত্র, স্থানীয় মসজিদের সদস্য ও ক্লাবের মুসলিম সমর্থকদের স্ট্যামফোর্ড ব্রিজের ইফতারে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হবে। উন্মুক্ত এই ইফতার আয়োজনে পুরস্কারপ্রাপ্ত দাতব্য সংস্থা রামাদান টেন্ট প্রজেক্টও থাকছে চেলসির সাথে। ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি আন্তঃধর্মীয় সম্প্রীতি বজায় রাখার সাথে রমজানের মহিমা প্রচার করে আসছে।

রামাদান টেন্ট প্রজেক্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওমর সালহা বলেন, আমাদের সংস্থার ১০ বছর পূর্তি উপলক্ষে স্ট্যামফোর্ড ব্রিজে উন্মুক্ত ইফতার আয়োজন এবং চেলসি ফুটবল ক্লাবের সাথে অংশীদারিত্বে কাজ করতে পেরে আমরা সম্মানিত বোধ করছি। কারণ, ফুটবলে অন্তর্ভুক্তিমূলক ধারণা নিয়ে কাজ করছে চেলসি। আর সেটাও এতটাই বড় পরিসরে যে, লন্ডনের গর্ব এই ক্লাব হতে যাচ্ছে প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম, যারা নিজেদের স্টেডিয়ামে আয়োজন করতে যাচ্ছে একটি একটি উন্মুক্ত ইফতার।

আরও পড়ুন: পারফরম্যান্সে জবাব দেওয়া ছাড়া আর কোনো পথই ছিলো না শান্তর

চেলসি ফাউন্ডেশনের প্রধান সাইমন টেইলর বলেন, রামাদান টেন্ট প্রজেক্টের পাশাপাশি উন্মুক্ত ইফতার আয়োজনের ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। সেই সাথে, প্রথম প্রিমিয়ার লিগ ক্লাব হিসেবে এমন কিছু আয়োজন করতে পেরেও আমরা অত্যন্ত গর্বিত। ধর্মীয় সহনশীলতা প্রচারে রমজান এবং মুসলিম সম্প্রদায়কে স্বীকৃতি দেয়া আমাদের কাজের একটি গুরুত্বপূর্ণ দিক এবং, আগামী ২৬ মার্চ (রবিবার) সবাইকে স্ট্যামফোর্ড ব্রিজে স্বাগত জানাতে উন্মুখ হয়ে আছি।