পারফরম্যান্সে জবাব দেওয়া ছাড়া আর কোনো পথই ছিলো না শান্তর

নাজমুল হোসেন শান্ত
নাজমুল হোসেন শান্ত  © সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটে ক্রিকেটারদের ট্রল, বিদ্রূপের শিকার হওয়া নতুন ঘটনা না। দিনের পর দিন রান খরা আর লো স্ট্রাইক রেটের জন্য বিগত কয়েকবছর ধরেই সমালোচনার শীর্ষে ছিলেন নাজমুল হোসেন শান্ত। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে অনেক সময় ট্রলেরও শিকার হতে হয়েছে তাকে। কিছুদিন আগেও নাজমুল হোসেন শান্ত ছিলেন বাংলাদেশ ক্রিকেটের ট্রল হওয়া এক চরিত্র। সব ছাপিয়ে শান্তর দুর্দান্ত ইনিংসের উপর ভর করে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জয় বাংলাদেশর।

সম্প্রতি বিষয়টি নিয়ে আক্ষেপ করেই এই ওপেনার গণমাধ্যমে বলেছিলেন, ‘মাঝে মাঝে মনে হয়, আমি বোধহয় দেশের বিরুদ্ধে খেলি।’ এটা একজন খেলোয়াড়ের জন্য খুব কঠিন।' শান্তর এই মন্তব্যই বুঝিয়ে দিয়েছিল নিজের পারফরম্যান্স নিয়ে হতাশাগ্রস্ত এই ওপেনারও। তবে বিপিএলের মঞ্চে ব্যাট হাতে সকল হতাশাই কাটিয়ে উঠেছেন এই ব্যাটার। একইসাথে দিয়েছেন সমালোচনার জবাবও। সব খেলোয়াড়কে পেছনে ফেলে বিপিএলের মঞ্চে সর্বোচ্চ রান করেছেন শান্ত।

২০১৭ সালে ঘরোয়া লিগে অসাধারণ পারফরম্যান্স করে বাংলাদেশ দলে ডাক পেয়েছিলেন শান্ত। তবে জাতীয় দলে তাঁর শুরুটা একেবারেই সুখকর ছিল না। টানা ব্যর্থ হলেও টিম ম্যানেজমেন্ট অবশ্য তাঁর ওপর যথেষ্ট আস্থা রেখেছে সব সময়ই।

ট্রলের শিকার লর্ড শান্তই বাংলার ‘নায়ক’ 

ধারাবাহিক ব্যর্থ হওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রিকেট সমর্থকেরা রীতিমতো হাস্যরস করতেন শান্তকে নিয়ে। যেটা এক সময় লিটন দাসকে নিয়েও হয়েছিল। পরে লিটনও নিজেকে বদলে ফিরেছেন স্বরূপে। বাকি ছিলেন শান্ত। যাঁকে নিয়ে ট্রলের মাত্রা ছিল অনেক বেশি। তা-ই নয়, শান্তকে নেটিজেনরা মজা করে ‘লর্ড শান্ত’ বলেও ডাকতেন!

তিরস্কার আর কটুকথার জবাব দিতে শিখে গেছেন পারফরম্যান্স দিয়েই। আজ ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে ঐতিহাসিক জয় এনে দিতে শান্তর ছিল অন্যতম অবদান। ৪৭ বলে খেলেছেন ৪৬ রানের ধৈর্যশীল এক ইনিংস। তিনে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকে জয় নিয়েই তবে মাঠ ছেড়েছেন।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই শান্তর ব্যাটের সঙ্গে ছুটছে রান। ৩৬ গড়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৮০ রান করেছিলেন তিনি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত সংস্করণে শান্ত হয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৫ ইনিংসে করেছেন ৫১৬ রান। শান্তর পারফরম্যান্স কি তা-ই বলছে না তিনি আর ‘লর্ড’ নন—তিনি একজন লড়াকু।

নাসের হুসেইনের কণ্ঠে নাজমুলকে নিয়ে উচ্ছ্বাস

নাজমুল প্রথম টি-টোয়েন্টিতে ৩০ বলে ৫১ এবং দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪৭ বলে ৪৬ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। সিরিজ জয়ে বাংলাদেশের দারুণ ক্রিকেটের প্রশংসা করতে গিয়ে নাজমুলের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন নাসের হুসেইন, ‘বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে বাংলাদেশ দুর্দান্ত খেলেই ২-০ ব্যবধানে সিরিজে জয় নিশ্চিত করেছে। দুর্দান্ত ক্রিকেট খেলেছে বাংলাদেশ। জয়টা বাংলাদেশের প্রাপ্যই। নাজমুল হোসেন বাংলাদেশের ক্রিকেটের তারকা হয়ে উঠছে। 

আরও পড়ুন: ইতিহাস গড়ার ম্যাচ মাঠে বসেই দেখলেন তাসকিনের ছেলে, জানালেন ভালোবাসা

শেষ ছয় মাসে নাজমুল হোসেন শান্ত

* টি-টোয়েন্টি বিশ্বকাপে দু'টি হাফসেঞ্চুরি

* ভারতের বিপক্ষে টেস্টে একটি হাফসেঞ্চুরি

* বাংলাদেশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক

* ইংল্যান্ডের বিপক্ষে ওডিআই তে দু'টি হাফসেঞ্চুরি

* ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি তে একটি হাফসেঞ্চুরি ও দু'টি ম্যাচজেতানো ইনিংসস্ট্রাইক রেটজনিত সমস্যার সমাধান করে ফেলতে পারলে এই শান্তই বাংলাদেশের অন্যতম বড় ভরসা হয়ে ওঠার ক্ষমতা রাখেন। 

ভক্তদের থেকে ধরে ক্রিকেট বিশ্লেষক সবার মুখে ট্রলের শিকার হয়ে লর্ড শান্ত হিসেবে পরিচিত লাভ করেছিলেন। কিন্তু আজ ব্রিটিশদের শাসনের সামনের কারিগর বনে গিয়ে সবার মুখে যেন তালা লাগালেন এই নাজমুল শান্ত। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে প্রথমবার দ্বিপাক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে হারাল বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ