১২ মার্চ ২০২৩, ০৯:০১

টাইগারদের সিরিজ জয় নাকি ইংল্যান্ডের সমতা

প্রথম ম্যাচ জয়ের পর টাইগারদের সামনে এবার সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে  © সংগৃহীত

প্রথম ম্যাচ জয়ের পর টাইগারদের সামনে এবার সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে। ইংল্যান্ডের বিপক্ষে কোনো ফরমেটেই সিরিজ জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এবার নিজেদের মাঠে আশার আলো জাগিয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ দল। অন্যদিকে দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজে সমতায় ফিরতে চায় ইংলিশরা। 

রোববার (১২ মার্চ) সিরিজ জয়ের লক্ষ্যে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে বিকেল ৩টায় জস বাটলারদের মুখোমুখি হবে সাকিব আল হাসানের দল। সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি স্পোর্টস। 

ওয়ানডে সিরিজে এই মিরপুরেই টাইগারদের জন্য ছিলো একরাশ হতাশা। প্রথম দুই ম্যাচে পরাজয়ে, চোখ রাঙাচ্ছিলো হোয়াইটওয়াশ। কিন্তু চট্টগ্রামে, বদলে গেলো ম্যাচের ছবি। ৫০ ওভারের সিরিজ জেতা হয়নি, তবে শেষ ম্যাচ জিতে পাওয়া গেলো আত্মবিশ্বস। যার প্রভাব টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে প্রথম জয়। এবার সেই মিরপুরেই টাইগারদের চোখ সিরিজে।

টি-টোয়েন্টি ফরম্যাটে বড় দলগুলোর বিপক্ষে সিরিজে জেতার খুব বেশি অভিজ্ঞতা নেই বাংলাদেশের। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে স্পিন ফাঁদ বানিয়ে জিতলেও সেই জয়ে আসলে ছিল না কোনও মাহাত্ম্য! এবার স্পোর্টিং উইকেটে খেলে ইংলিশদের বিপক্ষে জিততে পারলে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের পাতায় সাফল্যের দারুণ একটি পালক যুক্ত হবে। 

এই কোচের হাত ধরে ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত সোনালি সময় পার করেছে বাংলাদেশ। তাঁর আগমনে জাতীয় দলে যে পরিবর্তনের ছোঁয়া লেগেছে, তাতে কোনো সন্দেহ নেই। ওয়ানডে দলের চেয়েও টি২০ দলে কোচের উপস্থিতির প্রভাবটা বেশি। এর কারণ হতে পারে টি২০ দলটা নির্বাচন করা হয়েছে সাকিব ও কোচের উপস্থিতিতে।

ইতিহাস জানাচ্ছে, ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ প্রথমে অস্ট্রেলিয়া আর পরে নিউজিল্যান্ডকে সিরিজ হারিয়েছিল। সে বছর আগস্টে এই শেরে বাংলায় বাংলাদেশ অস্ট্রেলিয়াকে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১ ব্যবধানে পরাজিত করে। আর সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে জেতে ৩-২ ব্যবধানে। সেই দুই সিরিজের উইকেট ছিল অনেক বেশি স্লথ, বাউন্সও ছিল কম। স্পিনাররা বেশ সহায়তা পেয়েছেন। সাকিব তো বটেই, নাসুম আহমেদকে খেলতেও নাভিশ্বাস উঠেছিল অসি ও কিউই ব্যাটারদের।

আরও পড়ুন: ক্যান্সার হাসপাতালের জন্য বিশ্বকাপ জয়ী গ্লাভস নিলামে তুলনেন মার্তিনেজ

প্রথম টি-টোয়েন্টিতে শান্ত ১৭০ স্ট্রাইকরেটে ফিফটি উপহার দিয়েছেন। অভিষেক হওয়া তৌহিদ হৃদয় আর ৮ বছর পর দলে ফেরা রনি তালুকদারও স্বচ্ছন্দ্যে খেলেছেন। অধিনায়ক সাকিব তো দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশ একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা খুবই কম। যদি কোনো পরিবর্তন আনা হয়, তবে সেখানে শামীম পাটোয়ারীর জায়গায় দেখা যেতে পারে নুরুল হাসান সোহানকে।

অতীতে দুই দল মাত্র একবার মুখোমুখি হয়েছিল। সংযুক্ত আরব আমিরাতে ২০২১ বিশ্বকাপের সেই সাক্ষাতে আধিপত্য বিস্তার করেই জিতেছিল ইংল্যান্ড। এছাড়া আইসিসি র‍্যাঙ্কিংয়েও ইংল্যান্ড যেখানে তিন নম্বরে, সেখানে বাংলাদেশের অবস্থান নয়ে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৭০ ম্যাচে মাঠে নেমেছে ইংল্যান্ড। যেখানে ৯২ ম্যাচে জিতেছে ইংলিশরা, হেরেছে ৭২টিতে। অন্যদিকে বাংলাদেশ ১৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে ৪৯ জয়ের বিপরীতে হেরেছে ৯২টিতে।

সেক্ষেত্রে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
রনি তালুকদার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।