পাকিস্তান-অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে শীর্ষ চারে বাংলাদেশ

শীর্ষ চারে বাংলাদেশ
শীর্ষ চারে বাংলাদেশ  © সংগৃহীত

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অলরাউন্ডিং নৈপুণ্যে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। শেষ ওয়ানডেতে ৫০ রানের বড় জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা। দারুণ এই জয়ের পর আইসিসির ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকায় দুই ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। ২১ ম্যাচে ১৩টি জয় ও ৮ হারে ১৩০ পয়েন্ট নিয়ে ছয় থেকে চারে উঠে এসেছে টাইগাররা। আর এতেই অবনতি হয়েছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার।

সোমবার (৬ মার্চ) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ২৪৭ তাড়া করতে নামা ইংলিশদের ৪৩.১ ওভারে ১৯৬ রানেই গুটিয়ে দেয় টাইগাররা। বাংলাদেশ ম্যাচটি জিতেছে ৫০ রানে। তিন ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে হেরে শেষ করেছে স্বাগতিক দল। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ব্যাট হাতে ৭৫ রান এবং বল হাতে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন। 

ইংল্যান্ডকে হারিয়ে পাকিস্তান-অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ

বাংলাদেশের সমান পয়েন্ট থাকা পাকিস্তান নেট রানরেটে পিছিয়ে থাকায় এক ধাপ নিচে অর্থাৎ পাঁচে নেমে গেছে। অন্যদিকে, ১৮ ম্যাচে ১২ জয় ও ৬ পরাজয়ে ১২০ পয়েন্ট নিয়ে ছয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া। 

বাংলাদেশে পা রাখার আগে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ১৩৫ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছিল ইংল্যান্ড। তাদের চেয়ে চার পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে ছিল ভারত। আর ১৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছিল নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই ম্যাচ জয়ে সিরিজ জয়ের পাশাপাশি তারা উঠে আসে টেবিলের শীর্ষে। ২৪ ম্যাচ শেষে ১৫ জয়ে তাদের পয়েন্ট এখন ১৫৫। অন্যদিকে দুইয়ে আছে নিউজিল্যান্ড এবং বাংলাদেশের ওপরে তথা তিনে অবস্থান করছে ভারত। 

আরও পড়ুন: গোড়ালিতে ইনজুরি, চলতি মৌসুমে আর খেলতে পারবেন না নেইমার

উল্লেখ্য, আগামী মে মাসের মধ্যে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে থাকা সেরা সাত দল সরাসরি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। যে তালিকায় ইতোমধ্যে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও আফগানিস্তান। এই দৌড়ে লড়াইয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও আয়ারল্যান্ড।


সর্বশেষ সংবাদ