০৫ মার্চ ২০২৩, ০৮:১৩

ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত আশরাফুলের

মোহাম্মদ আশরাফুল   © সংগৃহীত

মোহাম্মদ আশরাফুল বাংলাদেশের ক্রিকেটে আলোচিত এক নাম। দেশের ক্রিকেটের প্রথম সুপারস্টার হিসেবেই বিবেচনা করা হয় তাকে। বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ে আছে তার গুরুত্বপূর্ণ অবদান। ক্যারিয়ার সায়াহ্নে দাঁড়ানো আশরাফুল একদম শেষ মুহূর্তে তার পুরোনো ক্লাবে ফিরলেন। ঢাকার ক্লাব ক্রিকেটে সম্ভবত এটাই হবে আশরাফুলের শেষ দলবদল। ক্রিকেট থেকে আশরাফুলই দিলেন অবসরের ইঙ্গিত।

শনিবার (৪ মার্চ) ঢাকা প্রিমিয়ার লিগের দলবদলের শেষদিনে ব্রাদার্স ইউনিয়ন ছেড়ে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোটিংয়ে যোগ দেন আশরাফুল। এরপর সংবাদমাধ্যমকে জানান অবসরের বিষয়ে।

ফিক্সিংকাণ্ডে নিষিদ্ধ হয়েছিলেন ৫ বছরের জন্য। শাস্তি শেষে ঘরোয়া ক্রিকেটে খেলছিলেন নিয়মিত। এর আগে লিস্ট ‘এ’ ক্রিকেট খেলেছেন ৯ মাস আগে। এ ছাড়া ২০২১ সালে সর্বশেষ কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তা-ও বিপিএল নয়, ঢাকা প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগে।

গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে আশরাফুল জানান, ‘এটা আমার ঢাকা প্রিমিয়ার লিগের শেষ মৌসুম। এরপর ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের ম্যাচ থেকে অবসর নিচ্ছি। আর সামনে যে বিসিএল, এনসিএল আছে সেগুলো হবে লংগার ভার্সনে আমার শেষ মৌসুম। আমি ঘরোয়া ক্রিকেটে সব ধরনের জায়গা থেকে অবসরে যাওয়ার পরিকল্পনা করেছি।’

আশরাফুল আরও বলেন, ‘এবারই আমার শেষ করে দেওয়ার ইচ্ছে। আমি চাচ্ছিলাম বড় দল থেকে অবসর নিতে। যেহেতু আমি ছোটবেলা থেকেই মোহামেডানের সমর্থক। সবশেষ ২০০৯ সালে চ্যাম্পিয়ন হয়েছিল মোহামেডান, আমি সেইদলের সদস্য ছিলাম। তাই চাই এবার শেষটা ভালো করে মোহামেডানকে শিরোপা জেতাতে।’ 

আরও পড়ুন: আমার সম্পর্কে মিডিয়াতে যা আসে, সবই গুজব : সাকিব

বাংলাদেশ জাতীয় দলের শুরুর দিকে দারুণ কিছু ম্যাচ জেতানো আশরাফুল বাংলাদেশের জার্সিতে মোট ২৬১ ম্যাচ খেলেছেন। যেখানে ৬ হাজারেরও বেশি রান আছে আশরাফুলের নামের পাশে। এ ছাড়াও ৪৭ উইকেট শিকার করেছেন জাতীয় দলের জার্সিতে।

আশরাফুল খেলেছেন ১৮৩টি ম্যাচ। ২১ সেঞ্চুরি এবং ৪২টি হাফ সেঞ্চুরিসহ ২৮.৬৩ গড়ে ৯১৯২ রান করেছেন তিনি। বাংলাদেশের হয়ে ৬১ টেস্টে ২৭৩৭, ওয়ানডেতে ১৭৭ ম্যাচে ৩৭৬৮ ও ২৩ টি-টোয়েন্টিতে ৪৫০ রান করেছেন তিনি।