০১ মার্চ ২০২৩, ১৫:৫১

শান্তর অভিষেক ফিফটি, ইংল্যান্ডকে ২১০ রানের টার্গেট টাইগারদের

ইংল্যান্ডকে ২১০ রানের টার্গেট টাইগারদের  © সংগৃহীত

নাজমুল হোসেন শান্তর ব্যাটে ভর করেই ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের চ্যালেঞ্জিং সংগ্রহ। ক্যারিয়ারের ১৬তম ওয়ানডেতে এসে অর্ধশতকের দেখা পেলেন এই টপ অর্ডার ব্যাটার। এর আগে তার ক্যারিয়ার সর্বোচ্চ স্কোর ছিল ৩৮। ক্যারিয়ারের প্রথম অর্ধশতক তুলে ৫৮ রানে সাজঘরে ফিরেন শান্ত। মার্ক উড-আদিল রশিদদের বোলিং নৈপুণ্যে ৪৭.২ ওভারে মাত্র ২০৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। শান্ত ছাড়া কেউ দায়িত্ব নিতে পারেননি।

বুধবার (১ মার্চ) বেলা ১২টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয় বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে। ম্যাচটিতে টস জিতে তামিম ইকবাল প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। 

দলের দুই ওপেনার তামিম ও লিটন ‍কুমার দাস সুবিধা করতে পারেননি। তিনে নেমে হাল ধরেন শান্ত। তৃতীয় উইকেট জুটিতে শান্ত-মুশফিকের ব্যাটে ইনিংস গড়ার চেষ্টা করলেও দলীয় ৯৩ রানে মিস্টার ডিপেন্ডেবলের উইকেট হারায় বাংলাদেশ। এরপর ক্রিজে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি অলরাউন্ডার সাকিব আল হাসান। 

মঈন আলীর বলে মাত্র ৮ রান করে সাজঘরে ফিরেন সাকিব। পঞ্চম উইকেট জুটিতে মাহমুদউল্লাহ রিয়াদ ও শান্ত কিছুটা আশার আলো দেখালেও বেশিক্ষণ টিকতে পারেননি দুজন। ৫৩ রানের জুটি ভাঙেন ইংলিশ স্পিনার আদিল রশিদ। নিজের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম অর্ধশতক তুলে ৫৮ রানে সাজঘরে ফিরেন শান্ত। এই বাঁহাতি টপ অর্ডার ফেরার পর ২৩ রানে আরও তিন উইকেট হারিয়ে দুইশর আগে অলআউট হওয়ার শঙ্কায় পড়ে টাইগাররা। 

শেষ দিকে তাসকিন-তাইজুলের ব্যাটে ২০০ রান পার করে বাংলাদেশ। ৪৮তম ওভারে ২০৯ রান তুলে অলআউট হয়ে যায় টাইগাররা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন শান্ত। ইংলিশদের হয়ে দুইটি করে উইকেট নেন মার্ক উড, আদিল রশিদ, মঈন আলী ও জফরা আর্চার। 

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার স্পিনের সামনে ১০৯ রানে অলআউট ভারত

বাংলাদেশ আজ তিন স্পিনার ও দুই পেসার নিয়ে একাদশ সাজিয়েছে। বিপরীতে ইংল্যান্ড তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে। তবে তাদেরও তিন স্পিন বোলিং অপশন রয়েছে। সফরকারীদের দলে অভিষেক হয়েছে ব্যাটার উইল জ্যাকসের। 

টেস্ট খেলুড়ে সবগুলো দেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলেও ইংল্যান্ডকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। ২০১৬ সালে সুযোগ পেয়েও সেটি হাতছাড়া করেছে। সেবার হার দিয়ে শুরু হয়েছিল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। মিরপুরে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরায় যদিও। তবে চট্টগ্রামে সিরিজ নির্ধারণী ম্যাচে হেরে জয়ের সুযোগ হাতছাড়া করে মাশরাফির দল। এবার সুযোগ সেই আক্ষেপ ঘোচানোর।