১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০০

সাকিবকে পেছনে ফেলে সেরা খেলোয়াড় শান্ত

নাজমুল হোসেন শান্ত  © ফাইল ফটো

দিনের পর দিন রান খরা আর লো স্ট্রাইক রেটের জন্য বিগত কয়েকবছর ধরেই সমালোচনার শীর্ষে ছিলেন নাজমুল হোসেন শান্ত। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে অনেক সময় ট্রলেরও শিকার হতে হয়েছে তাকে।

সম্প্রতি বিষয়টি নিয়ে আক্ষেপ করেই এই ওপেনার গণমাধ্যমে বলেছিলেন, ‘মাঝে মাঝে মনে হয়, আমি বোধহয় দেশের বিরুদ্ধে খেলি।’ শান্তর এই মন্তব্যই বুঝিয়ে দিয়েছিল নিজের পারফরম্যান্স নিয়ে হতাশাগ্রস্ত এই ওপেনারও। তবে বিপিএলের মঞ্চে এবার ব্যাট হাতে সকল হতাশাই কাটিয়ে উঠেছেন এই ব্যাটার। একইসাথে দিয়েছেন সমালোচনার জবাবও।

তারকা সব খেলোয়াড়কে পেছনে ফেলে বিপিএলের মঞ্চে সর্বোচ্চ রান করেছেন শান্ত। ৫১৬ রান করে দ্বিতীয় অবস্থানে থাকা রনি তালুকদারের চেয়েও ৯১ রান এগিয়ে শান্ত। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে থাকার কারণে ৫ লাখ টাকা জিতে নিয়েছেন এই ক্রিকেটার। পাশাপাশি জিতেছেন টুর্নামেন্ট সেরার পুরস্কারও।

বিপিএলের এবারের আসরে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে শান্তর সঙ্গে ছিলেন সাকিব আল হাসান, নাসির হোসেন, তানভীর ইসলামরা। তবে সবাইকে পেছনে ফেলে টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পাঁচশো রানের মাইলফলক পেরিয়ে শান্তই জিতে নিয়েছেন ১০ লাখ টাকার সেই কাঙ্ক্ষিত পুরস্কার।

টুর্নামেন্ট সেরার পুরস্কার নিয়ে শান্ত বলেন, ‘আলহামদুলিল্লাহ, টিম ভালো খেলেছে। কিন্তু দিনটি আমাদের ছিল না। যদিও আমরা পুরো টুর্নামেন্ট জুড়েই ভালো খেলেছি। ব্যাটসম্যান হিসেবে আমি প্রত্যেক ম্যাচেই ভালো খেলতে চাই। এই টুর্নামেন্টে ভালো খেলতে পেরেছি।’

উল্লেখ্য, এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন যথাক্রমে কুমিল্লার তানভীর ইসলাম এবং রংপুর রাইডার্সের হাসান মাহমুদ। দুজনেই সমান ১৭টি উইকেট করে সংগ্রহ করেছেন। এ ছাড়াও সেরা ফিল্ডার হয়েছেন মুশফিকুর রহিম। তিনি উইকেটের পেছনে ১৪টি ডিসমিসাল করেছেন।