মিয়ানমারে ৩৭ শহরে সামরিক আইন জারি

মিয়ানমারে জান্তা সরকারের সামরিক আইন জারি
মিয়ানমারে জান্তা সরকারের সামরিক আইন জারি   © সংগৃহীত

মিয়ানমারে সামরিক সরকার ও বিভিন্ন বিদ্রোহী সংগঠনের মধ্যে চলছে তীব্র সংঘাত। চলমান এ সংঘর্ষের মধ্যেই ৩৭টি শহরে সামরিক আইন জারি করেছে জান্তা সরকার। শুক্রবার (৩ ফেব্রুয়ারি)  মিয়ানমারের স্থানীয় গণমাধ্যমগুলো এমন তথ্য দিয়েছে।

নতুন অবস্থায় মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ানো হয়েছে। ৬ মাস বৃদ্ধির এই ঘোষণার একদিন পরই ৩৭টি শহরে সামরিক আইন জারির ঘোষণা এলো। গত বুধবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমারের ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি কাউন্সিলের এক বৈঠকে বলেন, দেশটির ৩৩০টি শহরের মধ্যে অন্তত ৬০টি শহরের নিরাপত্তা ব্যবস্থা কঠোর করতে হবে। যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধার করা যায়।  

আরও পড়ুন: ভারতীয় সিরিয়াল দেখে কিশোরকে হত্যা, ৫ স্কুলছাত্র আটক

নতুন করে মিয়ানমারের যেসব এলাকায় সামরিক আইন জারি করা হয়েছে সেগুলো হল, তানিনথারি অঞ্চল, বাগো অঞ্চলের পাঁচ শহর, মোন রাজ্যের ইয়ে শহর, কারেন রাজ্যের কাইনসেইকগি এবং কাওকারেক শহর, কারেন রাজ্যের চার শহর, ম্যাগওয়ে অঞ্চলের পাঁচ শহর, সাগাইং অঞ্চলের ১০ শহর এবং ছিন রাজ্যের সাতটি শহর।

জান্তা সরকারের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে জান্তাবাহিনী স্থাপিত আদালত এসব এলাকার যেকোনো গুরুত্বপূর্ণ মামলার বিচার কাজ চালাতে পারবে। সতর্ক করে জান্তা সরকার  বলেছে, প্রয়োজনে আদালত মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবনের মতো দণ্ড দিতেও দ্বিধা করবে না। এমনকি এসব মামলার ক্ষেত্রে কোনো আপীলের সুযোগ থাকবে না। তবে কাউকে মৃত্যুদণ্ড দেয়া হলে সে আপীল করতে পারবে এবং সেই আপীল এককভাবে বিবেচনা করবেন জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং।


সর্বশেষ সংবাদ