০৫ জানুয়ারি ২০২৩, ১০:৩৪

মেসির রেকর্ড গড়া ছবির বিশ্বকাপ ট্রফিটি ভুয়া, মাঠে কীভাবে

মেসিকে নকল ট্রফি দেখাচ্ছেন দি মারিয়া  © ইন্টারনেট

কাতারে বিশ্বকাপ জেতার পর ট্রফি হাতে লিওনেল মেসির একটি ছবি রেকর্ড গড়েছে। সামাজিক মাধ্যমে সর্বোচ্চ লাইক পেয়েছে। ইনস্টাগ্রামে ৭ কোটি ৫০ লাখ লাইক পেয়ে ডিমের ছবিকে ছাড়িয়েছে সেটি। তবে মেসির আইকনিক ছবিটির ট্রফিটি ছিল নকল। সেদিন আসল ট্রফি পেলেও ওই সময় তার হাতে ছিল নকল ট্রফি।

বিশ্বকাপ হাতে নেওয়ার কিছু সময় পরই আসল ট্রফিকে সরিয়ে নেওয়া হয়। পরে রেপ্লিকা দিয়ে আনন্দ উল্লাস করেন তারা। এ সময়ই ভুয়া ট্রফিটিও মাঠে যায়। সেই ট্রফি নিয়েই ছবি তোলেন লা আলবিসেলেস্তারা। তবে তারা জানতেন না, ট্রফিটি ভুয়া। স্পেনের সংবাদমাধ্যম এল পাইস এ তথ্য জানিয়েছে।

ভুয়া বিশ্বকাপ ট্রফির মালিক আর্জেন্টাইন সমর্থক ম্যানুয়েল ও পাওলা। তাঁদের উদ্দেশ্য ছিল ট্রফিতে ফুটবলারদের স্বাক্ষর নেওয়া। ওই জুটি বলেছেন, পরিকল্পনা ছিল ট্রফিতে খেলোয়াড়দের স্বাক্ষর নেওয়া। শেষ পর্যন্ত মাঠে তিনবার প্রবেশ করে ট্রফিটি। প্রথমবার লিয়ান্দ্রো পারদেসের আত্মীয় হাতে নিয়েছিলেন। দ্বিতীয়বার ফুটবলাররা চেয়ে নিয়েছিলেন। ৪৫ মিনিটের মতো মাঠে ছিল।

গ্যালারি থেকে চিৎকার দিয়ে তারা জানিয়ে দিয়েছিলেন, এটি তাঁদের ট্রফি। শেষে লাউতারো মার্তিনেজ এটি নিয়ে স্বাক্ষরও করেছিলেন। ফিফা কর্মীরা নিশ্চিত করতে বলেছিলেন, এটি আসল নয়। যাঁরা আসল মনে করেছিলেন, তাঁদের মধ্যে মেসির স্ত্রী অ্যান্তোনেলা রোকুজ্জোও ছিলেন। প্রথম ট্রফিটি নকল বলে নিশ্চিত হন আনহেল দি মারিয়া। মেসিকে ভুয়া ট্রফিটি দেখাচ্ছিলেন। তবে তাঁদের মধ্যে বিরক্তির ছাপ ছিল না। 

আসল ট্রফির সঙ্গে নকলটির পার্থক্য খুবই কম ছিল বলে জানিয়েছেন ম্যানুয়েল ও পাওলা। তাঁরা বলেছেন, এটির ওজনও আসলটির মতো। ট্রফিটি রজন ও স্ফটিক দিয়ে তৈরি। ওপরে সোনার রং করা হয়েছে। তবে কিছু বিবরণ, চিহ্ন ও কারুশিল্প এক ছিল না।