ভারতকে অলআউট করার লক্ষ্যে মাঠে বাংলাদেশ

ভারতকে অলআউট করার লক্ষ্যে মাঠে বাংলাদেশ
ভারতকে অলআউট করার লক্ষ্যে মাঠে বাংলাদেশ  © সংগৃহীত

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে দ্বিতীয় দিনের খেলায় মাঠে নেমেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর শুরু হয়েছে টেস্ট সিরিজের লড়াই। 

চট্টগ্রামের জহুর আলী স্টেডিয়ামে বৃহস্পতিবার টস হেরে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশ প্রথম দিনে দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহদী হাসান মিরাজের নৈপুণ্যে সুবিধাজনক অবস্থানে থেকে দিন শেষ করে। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটের বিনিময়ে ২৭৮ রান। ক্রিজে আছেন দুই অপরাজিত ব্যাটার শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন। ৮২ রানে ব্যাট করা আইয়ার দ্বিতীয় দিনে নামছেন সেঞ্চুরির হাতছানি নিয়ে। আরেক ব্যাটার অশ্বিন অপরাজিত আছেন শূন্য রানে।

এর আগে বুধবার সাবধানে শুরু করা ভারত প্রথম উইকেট হারায় ৪১ রানের মাথায়। ১৪তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলকে সুইপ শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন শুভমান গিল। সহজ ক্যাচ লুফে নিয়ে বাংলাদেশকে আনন্দের উপলক্ষ এনে দেন ইয়াসির আলী রাব্বি। ৪০ বলে ২০ রান করেন গিল।

পেসার এবাদত হোসেন পতন ঘটান ভারতের দ্বিতীয় উইকেটের। তার অফ স্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে ইনসাইড এজড্‌ হয়ে বোল্ড হন ২২ রান করা ভারত অধিনায়ক লোকেশ রাহুল। ১৪তম ওভারে শুভমান গিলকে ফেরানো তাইজুল দ্বিতীয় উইকেট পান ২০তম ওভার করতে এসে। তাও যেই সেই উইকেট নয়, ভারতের ব্যাটিং মেরুদণ্ড বিরাট কোহলির উইকেট শিকার করলেন তার ঘূর্ণিতে বিভ্রান্ত করে। লেগ বিফোরের ফাঁদে পড়ে মাত্র ১ রানে বিদায় নিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক।

পূজারার সঙ্গে এরপর ৬৪ রানের জুটি গড়েন রিশভ পন্ত। মেহেদী মিরাজের বলে আউট হওয়ার আগে ওয়ানডে মেজাজে ৪৬ রান করেন ভারতের উইকেটরক্ষক ব্যাটার। ৪৫ বলে তার ইনিংসে ছিল ৬টি চার ও ২টি চয়ের মার। ভারত ৪ উইকেট ঘুরে দাঁড়ায় চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আইয়ারের জুটিতে। দুজনে মিলে গড়েন ১৪৯ রানের জুটি।

পূজারা-আইয়ারের ১৫০ রানের জুটিতে শুধু তাদের অবদানই না, ভুল আছে বাংলাদেশেরও। ব্যক্তিগত ৩০ রানের উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন আইয়ার। সেই ক্যাচ ধরতে ব্যর্থ হন উইকেটকিপার নুরুল হাসান সোহান। লাঞ্চ বিরতির আগে প্যাভিলিয়নে ফিরতে পারতেন পূজারাও। কিন্তু এবাদতের বলে ব্যক্তিগত ২২ রানে উইকেটের পেছনে ক্যাচ মিস হয়, এবারও ব্যর্থ সোহান। আইয়ার ব্যক্তিগত ৬৭ রানে আরেকবার ক্যাচ তুলে দেন মিডউইকেটের দিকে, এবার ক্যাচ ধরতে পারেননি এবাদত হোসেন।

আরও পড়ুন: মরক্কোর স্বপ্নযাত্রা থামিয়ে ফাইনালে ফ্রান্স

১১২ রানে ৪ উইকেট হারানোর পর পূজারা-আইয়ার মিলে গড়েন ১৪৯ রানের জুটি। এরপর পূজারাকে আউট করেন তাইজুল ইসলাম। ব্যক্তিগত ৯০ রানে সরাসরি বোল্ড হন ভারত ব্যাটার। ২০৩ বলে তার ইনিংসটিতে আছে ১১টি চারের মার। এরপর ক্রিজে আসেন অক্ষর প্যাটেল। আইয়ারকে কিছুক্ষণ সঙ্গ দিলেও দিনের শেষ বলে অক্ষরকে শিকারে পরিণত করেন মিরাজ। ২৬ বলে ১৪ রান করে ভারত অলরাউন্ডার।

এছাড়াও চেতেশ্বর পূজারা করেন ৯০ রান। রিশভ পান্ত করেন  ৪৬ রান। বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৩ উইকেট ও মেহেদী হাসান মিরাজ ২ উইকেট নেন। বাকি একটি উইকেট পেসার খালেদ আহমেদের।


সর্বশেষ সংবাদ