নতুন ইতিহাসের অপেক্ষায় পর্তুগাল-মরক্কো

নতুন ইতিহাসের অপেক্ষায় পর্তুগাল-মরক্কো
নতুন ইতিহাসের অপেক্ষায় পর্তুগাল-মরক্কো  © সংগৃহীত

কোয়ার্টার ফাইনালের তৃতীয় ম্যাচে মাঠে নামছেন ক্রিশ্চিয়ানো রোনালদোরা। সেমিফাইনালে ওঠার পথে পর্তুগালের প্রতিপক্ষ মরক্কো। এবারের বিশ্বকপে সবচেয়ে বড় চমক মরক্কো। বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ আফ্রিকান দল হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা। এবার আরও বড় ইতিহাস গড়ার হাতছানি হাকিমি-জিয়াচ-বুনুদের সামনে। কিন্তু তাদের স্বপ্নযাত্রা এখানেই থামিয়ে দেওয়ার আশা পর্তুগালের। 

আজ শনিবার (১০ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত নয়টায় দোহার আল থুমামা স্টেডিয়ামে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে পর্তুগাল ও মরক্কো। 

বিশ্বকাপের ইতিহাসে কখনো ফাইনাল খেলতে পারেনি পর্তুগাল। তাদের সর্বোচ্চ সাফল্য সেমিফাইনাল। দুবার শেষ চারে উঠেছে তারা। ১৯৬৬ সালে বিশ্বকাপ অভিষেক আসরে তৃতীয় সেরা দল হয়েছিল পর্তুগিজরা। ২০০৬ বিশ্বকাপে স্থান নির্ধারণী ম্যাচে হারে তারা। এটা হতে যাচ্ছে পর্তুগালের তৃতীয় কোয়ার্টার ফাইনাল। বিপরীতে এবারই প্রথম শেষ আটের ম্যাচ খেলতে যাচ্ছে মরক্কো। সবশেষ ১৯৮৬ বিশ্বকাপের নক আউট পর্বে উঠেছিল আফ্রিকান প্রতিনিধিরা।

বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে মরক্কো ও পর্তুগালের। যেখানে দুই দলই একটি করে ম্যাচ জিতেছে। ১৯৮৬ সালে প্রথমবারের দেখায় পর্তুগিজদের ৩-১ গোলে হারিয়েছে মরক্কানরা। সেই প্রতিশোধ গত আসরে নিয়েছে ইউরোপিয়ান জায়ান্টরা। মরক্কোকে ১-০ গোলে হারায় তারা।

এই বিশ্বকাপে এসে আবার ২৪ বছরের জয়খরা কাটায় মরক্কো। মধ্যপ্রাচ্যের প্রথম দল হিসেবে এবারই টুর্নামেন্টের নক আউট পর্বে ওঠে তারা। মধ্যপাচ্যের প্রথম কোচ হিসেবে এই সাফল্য পেলেন ওয়ালিদ রেগরাগি। তার অধীনে টানা সাত ম্যাচ ধরে অপরাজিত আছে মরক্কো। এবারের আসরে সবচেয়ে কম (যৌথভাবে) এক গোল হজম করেছে তারা। সেটাও আবার আত্মঘাতী।

আরও পড়ুন: ডাচদের কাঁদিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা

বিশ্বকাপে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোল এখন আটটি। আর এক গোল করলে তিনি ছুঁয়ে ফেলবেন স্বদেশি কিংবদন্তি ইউসেবিওর সর্বোচ্চ গোলের রেকর্ড। কেবলমাত্র ১৯৬৬ বিশ্বকাপ খেলে আট গোল করেছিলেন ইউসেবিও।

উল্লেখ্য, গ্রুপ পর্ব এবং শেষ ১৬ মিলিয়ে মোট ২টি ম্যাচ জিতে ও ২টি ম্যাচ ড্র করে কোয়ার্টার ফাইনালে উঠেছে মরক্কো। অন্যদিকে পর্তুগাল গ্রুপ পর্ব এবং শেষ ১৬ মিলিয়ে মোট ৩টি ম্যাচে জিতে এবং ১টি ম্যাচে হেরে শেষ আটে উঠেছে। মরক্কো এই প্রথম বার কোয়ার্টার ফাইনালে উঠেছে।


সর্বশেষ সংবাদ