রোলালদোকে ছাড়াই সুইজারল্যান্ডকে উড়িয়ে দিল পর্তুগাল

রোলালদোকে ছাড়াই সুইজারল্যান্ডকে উড়িয়ে দিল পর্তুগাল
রোলালদোকে ছাড়াই সুইজারল্যান্ডকে উড়িয়ে দিল পর্তুগাল  © সংগৃহীত

কাতার বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই আজ লুসাইলে সুইজারল্যান্ডের বিপক্ষে দল সাজিয়েছিল পর্তুগাল। মহাগুরুত্বপূর্ণ এই শেষ ষোলোর ম্যাচে রোনালদোর পরিবর্তে মূল একাদশে নেমেই বাজিমাত করলেন গনসালো রামোস। আক্রমণাত্মক ফুটবল খেলা পর্তুগালের সামনে এদিন দাঁড়াতেই পারেনি সুইসরা। 

সুইজার‍ল্যান্ডের বিপক্ষে আজ শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে পর্তুগাল। তার সুফল হিসেবে ১৭ মিনিটে পর্তুগাল পেয়ে যায় পর্তুগাল পেয়ে যায় প্রথম গোলের দেখা। হোয়াও ফেলিক্সের পাস থেকে বাপায়ের শটে লক্ষ্যভেদ করেন গনসালো রামোস। রামোসের এটা প্রথম আন্তর্জাতিক গোল। এরপর ২২ থেকে ২৩-এই ১ মিনিটের ব্যবধানে পর্তুগিজরা দুইবার সুইস দুর্গে হানা দিয়েছিল। তবে এই দুটো আক্রমণই ঠেকিয়ে দিয়েছেন সুইজারল্যান্ড গোলরক্ষক ইয়ান সোমের।

রামোসের পর পর্তুগালের হয়ে দ্বিতীয় গোল করেন পেপে। ব্রুনো ফার্নান্দেজের কর্ণার কিক থেকে অসাধারণ টাইমিংয়ে হেড দিয়ে গোল করেন পেপে। প্রথমার্ধের বাকি সময় আর কোনো গোল না হলে দুই গোলের লিড নিয়ে বিরতিতে যায় পর্তুগাল। 

পর্তুগাল বিরতি থেকে ফিরে আরও ভয়ংকর হয়ে উঠে। ম্যাচের ৫১ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন রামোস। ডানপ্রান্ত থেকে দিয়াগো ডালোটের ক্রস থেকে পা ছুঁয়ে বল জালে পাঠান রামোস। আর তাতেই ৩-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। 

ম্যাচের ৫৫ মিনিটে পর্তুগাল চতুর্থ গোলের দেখা পায়। পর্তুগালের হয়ে চতুর্থ গোলটি করেন রাফায়েল। চার গোল হজমের পর একটি গোল পরিশোধ করে সুইজারল্যান্ড। ম্যাচের ৫৮ মিনিটে কর্ণার থেকে পাওয়া বলে পা ছুঁইয়ে গোল করেন সুইজারল্যান্ডের আকাঞ্জি।

আরও পড়ুন: নেচে নয়, সেজদা দিয়ে জয় উদযাপন মরক্কোর

৬৭ মিনিটে নিজের তৃতীয় গোল করে হ্যাটট্রিক পূরণ করেন রামোস। ফ্লেক্সের বাড়ানো বল রিসিভ করে হাওয়ায় ভাসিয়ে গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন তিনি। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে পর্তুগালের রাফায়েল লিয়াও গোল করলে ৬-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। 

ম্যাচের ১৭, ৫১ ও ৬৭ মিনিটে গোল তিনটি করেন রামোস। কাতার বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করলেন পর্তুগিজ এই ফরোয়ার্ড। সুইসরা আক্রমণ করলেও আর ব্যবধান কমাতে পারেনি। উপরন্তু ৯০ মিনিটের অতিরিক্ত সময়ে ব্যবধান আরও বাড়ায় পর্তুগাল। গেরেইরোর অ্যাসিস্টে গোল করে অর্ধডজন পূরণ করেন রাফায়েল লিয়াও।


সর্বশেষ সংবাদ