মেসিকে ছাড়িয়ে গোল্ডেন বুট লড়াইয়ে এগিয়ে এমবাপ্পে

খেলাধুলা
কিলিয়ান এমবাপ্পে  © সংগৃহীত

বিশ্বকাপ ফুটবল যত এগোচ্ছে, ততটাই লড়াই জমে উঠছে গোল্ডেন বুটের। গতবার গোল্ডেন বুট জিতেছিলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। এ বার কে জিতবেন। লিওনেল মেসি নাকি কিলিয়ান এমবাপ্পে? কাতার বিশ্বকাপ শুরুর আগে থেকেই স্পটলাইটে ছিলেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, লুইস সুয়ারেজ, নেইমার জুনিয়রের মতো তারকারা। এসব তারকা ভিড়ে পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে গোল্ডেন বুটের দৌড়ে সবার আগে রয়েছেন ফ্রান্স পোস্টার বয় কিলিয়ান এমবাপ্পে।

ডেনমার্কের বিপক্ষে দুটি ও অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি গোল করেন এমবাপ্পে। তবে নকআউট পর্ব নিশ্চিত হওয়ায় তিউনিসিয়ার বিপক্ষে শেষ ম্যাচের শুরুর একাদশে ছিলেন না। শেষদিকে মাঠে নেমেছিলেন, তবে কোনো গোলের দেখা পাননি। কিন্তু শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে এসে আবারও জোড়া গোল করলেন তিনি। যার সুবাদে এবারের বিশ্বকাপে তার গোলসংখ্যা এখন ৫টি।

এছাড়াও, বিশ্বকাপে তিনটি করে গোল করেছেন ছয়জন ফুটবলার। তারা হলেন লিওনেল মেসি, অলিভিয়ের জিরু, আলভারো মোরাতা, মার্কাস রাশফোর্ড, কোডি গ্যাকপো, এবং এনার ভ্যালেন্সিয়া। ইকুয়েডরের ভ্যালেন্সিয়া বাদে বাকি সব ফুটবলারের দল এ আসরে এখনও অবধি টিকে রয়েছে। মেসির আর্জেন্টিনা এবং গ্যাকপোর নেদারল্যান্ডস কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে। ফলে তাদের কাছে গোলসংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে। গ্যাকপো এবং মোরাতা গ্রুপের সবকটি ম্যাচে গোল করেছেন।

সময়ের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো হতাশ করেছেন। চলতি বিশ্বকাপে মাত্র একটি গোল করেছেন ৩৭ বছর বয়সী এই সুপারস্টার। ব্রাজিলিয়ান পোস্টার বয় নেইমার একটিও গোল করতে পারেননি কাতার বিশ্বকাপে। যদিও ইনজুরির কারণে কেবলমাত্র ১টি ম্যাচ খেলেছেন। তবে, রোনাল্ডো যেভাবে খেলছেন তাতে গোলসংখ্যা বাড়ানো খুবই কঠিন। প্রতি ম্যাচেই তাকে তুলে নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: এমবাপ্পের জোড়া গোলে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

দুইটি করে গোল রয়েছে ভিনসেন্ট আবুবাকার, সালে আল দাওয়াসারি, জুলিয়ান আলভারেস, ব্রুনো ফার্নান্দেস, চো গুয়ে সুং, রিচার্লিসন, জর্জিনিয়ো দে আরাসকায়েতা, রিৎসু দোয়ান, ব্রিল এমবোলো, নিকলাস ফুলক্রুগ, অলিভিয়ের জিরু, কাই হাভার্ৎজ, আন্দ্রে ক্রামারিচ, মহম্মদ কুদুস, আলেকজান্ডার মিত্রোভিচ, বুকায়ো সাকা, মেহদি তারেমি এবং ফেরান তোরেসের। এর মধ্যে আলভারেস, ফের্নান্দেস, সুং, রিচার্লিসন, দোয়ান, এমবোলো, ক্রামারিচ, সাকা এবং তোরেসের দল রাউন্ড অব সিক্সটিনে উঠেছে। তাই, তাদেরও সুযোগ রয়েছে গোল বাড়িয়ে নেওয়ার।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ ও বর্তমানে কাতার বিশ্বকাপ মিলিয়ে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে ৯টি গোলের দেখা পেয়ে গেছেন এমবাপ্পে। যার ফলে বিশ্বকাপের মঞ্চে নিজের ২৪ বছর বয়সের আগেই রেকর্ড করে ফেলেছেন তিনি। ব্রাজিলের সর্বকালের সেরা ফুটবলার পেলের ৭ গোলের রেকর্ড ভেঙে নিয়ে গেছেন ৯ এ। ফলে তাকে নিয়ে রীতিমতো বিস্ময় জাগছে সবার মনে।

উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দোহার আল বায়েত স্টেডিয়ামে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ডের মুখোমুখি হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।


সর্বশেষ সংবাদ