এক ম্যাচে চার রেকর্ড নিজের করে নিলেন মেসি

ফুটবল
লিওনেল মেসি  © সংগৃহীত

নকআউটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে দুর্দান্ত এক গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লিওনেল মেসি। গোলের পর সেলিব্রেশনও ছিল দেখার মতো। শনিবার শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বের প্রথম ধাপ পেরোয় আর্জেন্টিনা। জয়ের নায়ক মেসি। ক্যারিয়ারের এক হাজারতম ম্যাচে প্রথমার্ধে দারুণ এক গোলে দলকে পথ দেখান রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

ম্যাচের প্রথম ৩০ মিনিটে ৬১ শতাংশ বলের দখল রাখলেও, একটি বেশি শট নিতে পারেনি আর্জেন্টিনা। সেই শটটিও অবশ্য লক্ষ্যে ছিল না। উইং এবং মিড দুই দিক থেকেই আক্রমণে গিয়ে অস্ট্রেলিয়ার রক্ষণ ভাঙার চেষ্টা করছিলেন মেসিরা। তবে অস্ট্রেলিয়ার ব্যাক লাইনে ছিল অনড়।

শেষ পর্যন্ত ৩৫ মিনিটে মেসিকে এগিয়ে এসেই ভাঙতে হলো অস্ট্রেলিয়ার রক্ষণ–দুর্গ। তার প্রথম প্রচেষ্টা অস্ট্রেলিয়ার ডি–বক্স থেকে ফিরে আসলেও। সেই আক্রমণেই ডি–বক্সে ভেতর থেকে দারুণ এক মাটি কামড়ানো শটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি।

প্রতিপক্ষের গোলরক্ষকের ভুলের সুযোগ কাজে লাগিয়ে দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান হুলিয়ান আলভারেস। শেষ দিকে এনসো ফের্নান্দেসের আত্মঘাতী গোলে অস্ট্রেলিয়া নাটকীয়তার আভাস দিলেও তেমন কিছু হয়নি।

আর্জেন্টিনার এমন ঐতিহাসিক দিনে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন বর্তমান সময়ের সেরা তারকা লিওনেল মেসি। 

মেসি তার প্রফেশনাল ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলতে নামেন। যার মধ্যে বার্সেলোনার হয়ে ৭৭৮ ম্যাচ, পিএসজির হয়ে ৫৩ ম্যাচে এবং আর্জেন্টিনার হয়ে ১৬৯ ম্যাচ খেলেন।

বিশ্বকাপের মঞ্চে পঞ্চমবারের মতো খেলতে নেমেছেন মেসি। তবে নকআউট পর্বে গোল ছিল না তা। অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল করে সেই অপেক্ষার অবসান করলেন মেসি।

আরও পড়ুন: মৃত্যুর সঙ্গে লড়ছেন কিংবদন্তি ফুটবলার পেলে

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১০ গোল করেছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। আর মাত্র দুই গোল করলে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নেবেন মেসি।  ডিয়াগো ম্যারাডোনার ৮ গোলের রেকর্ড ছাড়িয়ে গেলেন সাতবারের ব্যালন ডি'অরজয়ী এই তারকা।

বিশ্বকাপে দ্বিতীয় দ্বিতীয় বয়স্ক আর্জেন্টাইন ফুটবলার হিসেবে গোল করলেন মেসি। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল করার সময় তার বয়স ৩৫ বছর ১৬৩ দিন।

আগামী শুক্রবার শেষ আটে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে লিওনেল স্কালোনির দল। আসরে এখনও হারেনি ডাচরা। সব মিলিয়ে তারা অপরাজিত আছে ১৯ ম্যাচ ধরে।


সর্বশেষ সংবাদ