বিশ্বকাপের প্রথম ম্যাচেই অঘটন, বড় ব্যবধানে জিতল নামিবিয়া

নামিবিয়ার খেলোয়াড়দের উচ্ছ্বাস প্রকাশ
নামিবিয়ার খেলোয়াড়দের উচ্ছ্বাস প্রকাশ  © সংগৃহীত

পর্দা উঠেছে প্রথমবারের মত অস্ট্রেলিয়ায় আয়োজিত টি-২০ বিশ্বকাপের। প্রথম পর্বের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হয় নামিবিয়া। শ্রীলংকারবিপক্ষে চমক জাগানিয়া জয়ে দুর্দান্ত শুরু করেছে নামিবিয়া। লঙ্কানদের ৫৫ রানের ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকার দ্বীপরাষ্ট্র দেশটি।

রোববার অস্ট্রেলিয়ার গিলংয়ে কারদিনিয়া পার্কে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৩ রানের লড়াকু সংগ্রহ করে নামিবিয়া। জবাবে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ১৮.৬ ওভারে ১০৮ রানেই থেমে যায় শ্রীলংকার ইনিংস।

১৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ডেভিড ওয়াইজের বলে ক্যাচ তুলে দিয়ে ৬ বলে ৬ রান করে বিদায় নেন ওপেনার কুশাল মেন্ডিস। মেন্ডিসের বিদায়ে ক্রিজে আসেন ধনঞ্জয়া ডি সিলভা।

সিলভা এক প্রান্তে টিকে গেলেও পরের ওভারেই বেন সিকংগোর বলে জোহানেস জোনাথন স্মিতের হাতে ক্যাচ তুলে দেন পাথুম নিশাঙ্কা। আউট হওয়ার আগে ১০ বলে ১ চারে ৯ রান করে যান তিনি। ঠিক পরের বলেই আবারও উইকেট হারায় শ্রীলংকা।

সিকঙ্গোর করা ওভারের দ্বিতীয় বলেই শূন্য রানে ফিরে যান দানুশকা গুনথালিকা। আর তাতেই ২১ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পরে যায় লঙ্কানরা। উইকেট হারানোর ধারা বজায় রেখে ৭৪ রানেই ৫ উইকেট হারিয়ে বসে তারা। বিদায় নেন সিলভা (১২) ও ভানুকা রাজাপাকসে (২০)।

একপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়লেও অন্যপ্রান্তে উইকেট আগলে ছিলেন অধিনায়ক শানাকা। ২৩ বলে ২৯ রান করে তিনি আউট হতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাকি অংশ। তাতে ১০৮ রানেই গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস। নামিবিয়ার পক্ষে দুইটি করে উইকেট নেন ডেভিড ওয়াইজ, বার্নার্ড স্কোলজ, সিকাংগো ও জান ফ্রাইলিঙ্ক। একটি উইকেট ঝুলিতে পুরেন স্মিত।

আরও পড়ুন: চার-ছক্কার মহারণ শুরু আজ থেকে

এর আগে ব্যাটিং করতে নেমে শুরুতেই বিপদে পরে নামিবিয়া। ইনিংসের দ্বিতীয় ওভারেই শ্রীলংকাকে ব্রেক থ্রু এনে দেন দুশমেন্ত চামিরা। ৬ বলে ৩ রান করা মাইকেল ফন লিংগেনকে ফেরান তিনি।

পরের ওভারেই প্রসাদ মাধুশানের বলে ক্যাচ তুলে দেন আরেক ওপেনার ডিভান লা কুক। তাতে মাত্র ১৬ রানেই দুই উইকেট হারিয়ে বসে নামিবিয়া। ৫ম ওভারে গিয়ে তাদের তৃতীয় উইকেটের পতন ঘটান চামিকা করুনারত্নে। ১২ বলে ২০ রান করে আউট হন নিকোল লফটি ইটন। ৩৫ রানেই তিন উইকেট হারিয়ে নামিবিয়া যখন বিপদে, ঠিক তখনি পাল্টা প্রতিরোধ গড়ে তোলের অধিনায়ক জেরার্ড এরাসমাস। তাকে সঙ্গে দেন স্টেফান বার্ড। দুজন মিলে রানের চাকা সচল রেখে খেলে দলকে পার করেন ৫০ রানের ঘর।

এরপর দলীয় ৭৬ রানের মাথায় এরাসমাস ২০ রানে আউট হলে ভাঙ্গে এই জুটি। খানিকবাদে ২৬ রান করে আউট হয়ে যান বার্ডও। বাকি গল্পটা জান ফ্রাইলিঙ্ক ও জোহানেস জোনাথন স্মিতের। দুজন মিলে ৩৩ বলে ৬৯ রানের জুটি গড়ে দলকে এনে দেন নিরাপদ সংগ্রহ।

ফ্রাইলিঙ্ক ২৮ বলে ৪ চারে ৪৪ রান করে আউট হলেও স্মিত ইনিংসের শেষ অবধি অপরাজিত থাকেন। ১৬ বলে ২ চার ও ২ ছক্কায় ৩১ রানের ঝড়ো ইনিংস খেলেন এই অলরাউন্ডার।

শ্রীলঙ্কার পক্ষে দুই উইকেট নেন প্রমোদ মাধুশান। একটি করে উইকেট দখল করেন মহেশ থিকসেনা, দুশমেন্ত চামিরা, চামিকা করুনারত্নে ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।


সর্বশেষ সংবাদ