টি-টোয়েন্টিতে কর্নওয়ালের ডাবল সেঞ্চুরি

কর্নওয়াল
কর্নওয়াল  © সংগৃহীত

সম্প্রতি দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়া গেছে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দল। সে দলের অংশ হতে পারেননি রাহকিম কর্নওয়াল। তাই বলে সময়টা মোটেও মন্দ কাটছে না ২৯ বছর বয়সী এই তারকা ক্রিকেটারের। আমেরিকান টুর্নামেন্ট আটালান্টা ওপেন লিগে ব্যাট হাতে দারুণ সময় পার করছেন কর্নওয়াল। এবার টর্নেডো ব্যাটিং করে ছোট ফরম্যাটের ক্রিকেটে ডাবল সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) আটালান্টা ওপেন লিগে আটালান্টা ফায়ারের হয়ে মাত্র ৭৭ বলে ২০৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন কর্নওয়াল। ২৬৬.২৩ স্ট্রাইকরেট ২২ ছয়ের পাশাপাশি ১৭টি চার মেরেছেন তিনি। 

বর্তমান সময়ের সবচেয়ে দীর্ঘদেহি ক্রিকেটার কর্নওয়াল। নিজের অস্বাভাবিক ওজনকে আশীর্বাদ হিসেবে কাজে লাগিয়ে সুনাম কুড়িয়েছেন অ্যান্টিগাতে জন্ম নেওয়া এই বোলিং অলরাউন্ডার। ইতোপূর্বে ওয়েস্ট ইন্ডিজ দল এবং বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে ঝোড়ো ব্যাটিং করে এসেছেন আলোচনায়। 

কর্নওয়ালের এমন ভয়ঙ্কর ব্যাটিং নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় বিশিষ্ট পরিসংখ্যানবিদ মোহনদাস মেনন লিখেছেন, ‘ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার রাহকিম কর্নওয়াল আটলান্টা ওপেন নামে পরিচিত একটি আমেরিকান টি-টোয়েন্টি প্রতিযোগিতায় আটলান্টা ফায়ারের হয়ে ৭৭ বলে অপরাজিত ২০৫ রান করেছেন। এই ইনিংসটা সাজানো ছিল ২২ ছয় এবং ১৭ চারের মারে।’

আরও পড়ুন: ট্রফি উন্মোচনে সাকিবের অনুপস্থিতি অপমানজনক

বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সব ধরনের টি–টোয়েন্টি মিলিয়ে ডাবল সেঞ্চুরি করেছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার। এর আগে, টি–টোয়েন্টিতে একমাত্র ডাবল সেঞ্চুরিটি ছিল ভারতের সুবোধ ভাটির। এ বছরই দিল্লির একটি ক্লাব ক্রিকেট টুর্নামেন্টে সুবোধ ৭৯ বলে করেছিলেন অপরাজিত ২০৫ রান।

কর্নওয়ালের মতে, নিজের প্রতি প্রবল আত্মবিশ্বাসের কারণে ব্যাট হাতে এমন কিছু করতে পেরেছেন তিনি, ‘আমি একজন থ্রি সিক্সটি ডিগ্রি খেলোয়াড়। আমাকে কেবল শট নির্বাচনের দিকে মনোনিবেশ করতে হবে। বল আমার জোনে না আসা পর্যন্ত আমি অপেক্ষা করি। খেলোয়াড়ের জীবনে ব্যর্থতা আসবেই। আসল কথা হলো আপনি কিভাবে সেই ব্যর্থতাকে পেছনে ফেলে ঘুরে দাঁড়াবেন। নিজের দক্ষতায় বিশ্বাস রাখা খুবই গুরুত্বপূর্ণ।’

সিপিএল চলাকালেই নিজের ব্যাটিং নিয়ে কর্নওয়াল বলেছিলেন, তাঁর ছয় মারার সামর্থ্য সহজাত। একই সঙ্গে নিজেকে ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান হিসেবেও আখ্যা দিয়েছিলেন কর্নওয়াল।


সর্বশেষ সংবাদ